×

জাতীয়

বছরে ৪০ হাজার অন্ধকে আলো দেখানো সম্ভব

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০১৭, ০৭:১৩ পিএম

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান বলেছেন, মরণোত্তর কর্নিয়া সংগ্রহ করে বছরে ৪০ থেকে ৬০ হাজার অন্ধ মানুষকে পৃথিবীর আলোর মুখ দেখানো সম্ভব।

বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও সন্ধানী কেন্দ্রীয় পরিষদ জাতীয় চক্ষুদান সমিতি সংবাদ সম্মেলনের আয়োজন করে।

তিনি বলেন, প্রতিবছর গড়ে ১০ লাখ মানুষের মৃত্যু হয়। এর মধ্য থেকে মাত্র দুই থেকে তিন শতাংশ কর্নিয়া সংগ্রহ করা গেলে ৪০ থেকে ৬০ হাজার কর্নিয়া সংগ্রহ করা সম্ভব। দুই-তিন শতাংশ কর্নিয়া সংগ্রহ করা গেলে ৪০ থেকে ৬০ হাজার অন্ধ মানুষ পৃথিবীর আলোর মুখ দেখানো সম্ভব।

তিনি আরো বলেন, দেশে বর্তমানে ১৪ লাখ অন্ধ মানুষ রয়েছেন। এর মধ্যে ৫ লাখ কর্নিয়াজনিত কারণে অন্ধ। কর্নিয়াজনিত কারণে প্রতিবছর দেশে নতুন করে ৪০ হাজার ব্যক্তি অন্ধ হয়ে যাচ্ছেন। মরণোত্তর কর্নিয়া দানে উৎসাহিত করা গেলে অনেকেই পৃথিবীর আলো দেখানো সম্ভব।

মরণোত্তর চক্ষুদান ও স্বেচ্ছায় রক্তদানের মতো মানবিক কর্মসূচি বাস্তবায়নে সরকারের সঙ্গে জনগণের সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মলনে জানানো হয়, আগামীকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস ২০১৭-এর উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App