×

জাতীয়

পানি সম্পদের যথাযথ ব্যবহারে জনগণকে সচেতন করতে হবে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ নভেম্বর ২০১৭, ০৬:৪৭ পিএম

পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ নদী রক্ষায় ওপর গুরুত্বারোপ করে বলেছেন, নদী রক্ষায় জনগণকে সচেতন করতে হবে। পানি সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে পারলে দেশ বাঁচবে, টেকসই উন্নতি সাধিত হবে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত উন্নয়ন মেলা-২০১৭-এর চতুর্থ দিনের শুরুতে আজ বুধবার অনুষ্ঠিত তিনটি বইয়ের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে আনিসুল ইসলাম মাহমুদ এসব কথা বলেন।

বিশিষ্ট অর্থনীতিবিদ, জলবায়ু বিশেষজ্ঞ এবং পিকেএসএফ-এর সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ এই বই তিনটির রচয়িতা। বই তিনটি হলো- ‘সাসটেইনএবল ডেভলপমেন্ট এন্ড অল দ্যাট’, ‘এনভায়রনমেন্ট, ক্লাইমেট চেঞ্জ এন্ড ওয়াটার রিসোর্সেস’ এবং ‘নানা সংকট একই দিশা’।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম। এতে বইয়ের ওপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. এম এ বাকি খলীলী, গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম সামদানি ফকির, ওয়াসার সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. খন্দকার আজহারুল হক এবং পিকেএসএফ-এর সিনিয়র এডিটোরিয়াল এডভাইজার প্রফেসর শফি আহমেদ। অনুষ্ঠানে লেখক খলীকুজ্জামান আহমদ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ভবিষ্যৎ জনসংখ্যার কথা বিবেচনায় নিয়ে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির ওপর জোর দিয়ে বলেন, জলবায়ু পরিবর্তন উন্নয়নকে ব্যাহত করে। এজন্য তিনি পানি সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে সর্বাধিক জোর দেন।

পানিসম্পদ মন্ত্রী বলেন, আগে উন্নয়ন বলতে শুধুমাত্র অর্থনৈতিক উন্নয়ন সূচককে বোঝাতো, কিন্তু উন্নয়ন এখন একটি সামগ্রিক বিষয়। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে আমাদেরকে মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করার প্রতি জোর দিতে হবে।

তিনি বলেন, আমরা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্য দেখিয়েছি, এখন আমাদের সামনে এগিয়ে যাওয়ার পালা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এ বিষয়ে জোরালোভাবে কাজ করে যাচ্ছে। বাসস

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App