‘সীমান্তরেখা’ : জীবন ও ইতিহাসে অবগাহন

আগের সংবাদ

মেমোরি অব দি ওয়ার্ল্ড

পরের সংবাদ

ভোলার নতুন গ্যাসক্ষেত্র থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন

প্রকাশিত: নভেম্বর ১, ২০১৭ , ৮:২৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১, ২০১৭ , ৮:২৩ অপরাহ্ণ

ভোলা জেলার শাহবাজপুর গ্যাস ফিল্ডের নতুন কূপ ইস্ট-১ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)

বুধবার গ্যাস উত্তোলন কার্যক্রম শুরু করে বাপেক্স। সকাল সাড়ে দশটা পর্যন্ত ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়।

এর মাধ্যমে নতুন কূপটিতে গ্যাসের সন্ধান নিশ্চিত হলো।

বাপেক্সের ব্যবস্থপনা পরিচালক মো: নওশাদ ইসলাম জানান, বিভিন্ন উপাত্ত অনুযায়ী গ্যাসের যে পরিমাণ মজুদের ধারণা করা হয়েছিল, তার সঙ্গে বাস্তব অবস্থার মিল পাওয়া গেছে। এখন পর্যন্ত ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া গেছে, তবে এর উৎপাদন হারটা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। এতে বোঝা যাচ্ছে এখানে গ্যাসের ভালো রিজার্ভ রয়েছে।

মাটির ৩৪’শ মিটার নিচ থেকে গ্যাসটা উত্তোলন চলছে জানিয়ে তিনি বলেন, আমরা একটু একটু করে এগুচ্ছি। গ্যাসের প্রবাহও বাড়ছে। আশা করছি ৩০ মিলিয়ন ঘনফুট পার হয়ে যাবে গ্যাসের পরীক্ষামূলক উত্তোলন। এ প্রক্রিয়া আগামী ৩ থেকে ৪ দিন পর্যন্ত চলবে।

গত ৬ আগষ্ট বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বোরহানউদ্দিনের শাহাবাজপুর গ্যাস ফিল্ডের নতুন গ্যাস কূপ খনন কাজের উদ্বোধন করেন।

এরপর ২৩ অক্টোবর সোমবার মন্ত্রীসভার বৈঠকের পর মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের নতুন গ্যাস ক্ষেত্রের ৭’শ বিলিয়ন ঘনফুট গ্যাস সন্ধানের কথা জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়