×

আন্তর্জাতিক

নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা পুজদেমনের

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৭, ০৮:৪৮ পিএম

কাতালোনিয়ার বরখাস্ত প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন মাদ্রিদের ঘোষণা দেওয়া নির্বাচনে অংশ নিচ্ছেন। মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দিয়েছেন।

সংবাদ সম্মেলনে পুজদেমন জানিয়েছেন, তিনি বেলজিয়ামে রাজনৈতিক আশ্রয় চাননি। স্পেন সরকার তাকে গ্রেপ্তার না করার নিশ্চয়তা দিলে তিনি কাতালোনিয়ায় ফিরে যাবেন।

স্পেনের গণমাধ্যমগুলো সোমবার জানায়, কাতালান সরকারের বেশ কিছু সদস্যকে নিয়ে বেলজিয়ামে আশ্রয় নিয়েছেন পুজদেমন। এরপরই স্পেনের অ্যাটর্নি জেনারেল হোসে ম্যানুয়েল মাজা জানান, তিনি পুজদেমনসহ কাতালোনিয়ার স্বাধীনতাপন্থি নেতাদের বিরুদ্ধে আইন লঙ্ঘনের বেশ কিছু অভিযোগে মামলা দায়ের করেছেন। এসব অভিযোগের মধ্যে রয়েছে দেশদ্রোহিতা ও বিদ্রোহ। এই অভিযোগ প্রমাণিত হলে পুজদেমনের ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

শুক্রবার কাতালোনিয়ার পার্লামেন্টে স্বাধীনতার ঘোষণা পাস হয়। এরপর ঘন্টা না যেতেই স্পেনের সিনেট কাতালোনিয়াকে কেন্দ্রের শাসনে আনতে মন্ত্রিসভার প্রস্তাবে অনুমোদন দেয়। একইসঙ্গে আঞ্চলিক সরকারকে বরখাস্ত করে ২১ ডিসেম্বর নতুন নির্বাচনের ডাকও দেওয়া হয়। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী আলফনসো দাস্তিস বলেছেন, নির্বাচনে চাইলে পুজদেমনও দাঁড়াতে পারবেন, যদি না ততদিনে তিনি দণ্ডপ্রাপ্ত হন।

মঙ্গলবার ব্রাসেলসে সংবাদ সম্মেলনে পুজদেমন তার মন্ত্রিসভার পাঁচ সদস্যকে নিয়ে হাজির হন। এসময় তিনি জানান, স্পেন সরকার তাকে গ্যারান্টি দিলে তিনি কাতালোনিয়ায় ফিরে যাবেন। তবে কবে নাগাদ তিনি ফিরবেন এ ব্যাপারে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট কিছু্ জানাননি।

কাতালোনিয়ার সংকটকে এসময় পুজদেমন ইউরোপের সমস্যা বলে অভিহিত করেন। তিনি এর জন্য ইউরোপীয় ইউনিয়নকে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, ‘কাতালোনিয়ার ঘটনা ইউরোপের মূল্যবোধের ওপর নির্ভর করছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App