×

জাতীয়

বিএসএমএমইউতে ২৪ ঘণ্টা ল্যাবরেটরি সার্ভিস উদ্বোধন

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৭, ০৭:২০ পিএম

জরুরি প্রয়োজনে রোগীদের জীবন বাঁচাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি মেডিসিন (ক্লিনিক্যাল প্যাথলজি) বিভাগে ২৪ ঘণ্টা ল্যাবরেটরি সার্ভিসের উদ্বোধন করা হয়েছে।

সোমবার প্রধান অতিথি হিসেবে এ সেবার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

১ নভেম্বর (বুধবার)এ বিশ্ববিদ্যালয়ের ব্লক সি, তৃতীয় তলা, কক্ষ নং ৩১৮ ও ৩২০-এ শুরু হবে এ সেবা।

ডা. মিল্টন হলে অনুষ্ঠিত ২৪ ঘণ্টা ল্যাবরেটরি সার্ভিসের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল।

সভাপতিত্ব করেন ল্যাবরেটরি মেডিসিন (ক্লিনিক্যাল প্যাথলজি) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. কুদ্দুস উর রহমান। স্বাগত বক্তব্য রাখেন ল্যাবরেটরি মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এ এন নাসিমউদ্দিন আহমেদ। সূচনা বক্তব্য রাখেন ল্যাবরেটরি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. দেবতোষ পাল।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় হাসপাতাল ও চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠান হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে আছে ১ হাজার ৯০৪টি শয্যা, ৪৬০ জন ফ্যাকাল্টি মেম্বার, ৫২টি বিভাগ, ৯৫টি পোস্ট গ্রাজুয়েট কোর্স, ৪২টি অধিভুক্ত মেডিক্যাল কলেজ ও ইনস্টিটিউট। এ বিশ্ববিদ্যালয় থেকে ২২টি মেডিক্যাল কলেজে ৬২টি রেসিডেন্সি কোর্স পরিচালনা করা হচ্ছে। প্রতিদিন বহির্বিভাগে গড়ে ৮ হাজার রোগী সেবা নিচ্ছেন। শিগগিরই আরো ১ হাজার শয্যা বিশিষ্ট সুপার স্পেশালাইজড হাসপাতাল চালুর কার্যক্রম এগিয়ে চলছে। আশা করছি, চলতি বছরের নভেম্বরের মধ্যেই ডে কেয়ার সেন্টার এবং ডিসেম্বরের মধ্যে সাধারণ জরুরি বিভাগ চালু হবে। দেশের রোগীদের, এমনকি বিদেশের অনেক রোগীর আস্থার চিকিৎসা প্রতিষ্ঠান হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

তিনি আরো বলেন, এ বিশ্ববিদ্যালয়ে আসা রোগীদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট বিশ্বের সব দেশের চিকিৎসকদের কাছেই গ্রহণযোগ্য।

আধুনিক চিকিৎসাব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষানির্ভর, এ কথা উল্লেখ করে উপাচার্য বলেন, রোগীদের জরুরি প্রয়োজনেই ল্যাবরেটরি মেডিসিন বিভাগের ২৪ ঘণ্টা ল্যাবরেটরি সেবা চালু করা হলো। এর মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ সমগ্র দেশের সব বয়সের রোগী উপকৃত হবেন।

অনুষ্ঠানে অন্য বক্তারা ২৪ ঘণ্টা ল্যাবরেটরি সার্ভিসকে দেশের চিকিৎসার জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে উল্লেখ করে উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি মেডিসিন বিভাগে রক্ত, ইউরিন, স্টুল, বডি ফ্লুয়েড, টিউমার মার্কার্সসহ প্রায় ১০০ ধরনের পরীক্ষা সুবিধা চালু রয়েছে। এরমধ্যে স্টুল ফিক্যাল ফ্যাট, ইউরিন এমিনোএসিডইউরিয়া, ফেজ কনস্ট্রাস্ট, বডি ফ্লুয়েড পোলারাইজিং, টিউমার মার্কাস বি টু মাইক্রোগ্লুবুলিন, সি এ ৭২.৪ স্টমার্ক, সাইফ্রা-২১-১ লাং পরীক্ষাগুলো দেশের মধ্যে শুধু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি মেডিসিন বিভাগেই হয়ে থাকে।

বক্তারা জানান, ল্যাবরেটরি মেডিসিন বিভাগে বর্তমানে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত এই সেবা বিদ্যমান রয়েছে। কিন্তু এখন থেকে দিন-রাত ২৪ ঘণ্টাই এ সেবা চালু থাকবে। এই জরুরি সেবা চালু হওয়ায় দ্রুত রোগ নির্ণয়ের পাশাপাশি দ্রুত চিকিৎসাসেবাও দেওয়া সম্ভব হবে। এতে অনেক মানুষের জীবন বাঁচানো সম্ভব হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে কয়েকটি জরুরি বিভাগ চালু রয়েছে। আগামীতে সাধারণ জরুরি বিভাগ চালুর কার্যক্রম চলছে। সে লক্ষ্যকে সামনে রেখেই এই জরুরি সেবা চালু হচ্ছে। স্যাম্পল জমা দেওয়ার ২ ঘণ্টার মধ্যেই জরুরি ভিত্তিতে রিপোর্ট দেওয়া সম্ভব হবে। এর ফলে জরুরি ভিত্তিতে রোগ নির্ণয়ের পর দ্রুত চিকিৎসা প্রদান করা সম্ভব হবে, তাই অনেক মানুষ বেঁচে যাবে। ঢাকা শহরের বিভিন্ন জায়গা থেকে অনেক রোগী প্রতিদিন আসেন এবং তারা এই সেবার মাধ্যমে উপকৃত হবেন। প্রকৃতপক্ষে, এ সুবিধা ঢাকাসহ সমগ্র দেশের রোগীরা নিতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App