×

জাতীয়

জরুরিভিত্তিতে পেঁয়াজ আমদানির নির্দেশনা

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৭, ০৭:২৯ পিএম

পেঁয়াজের দাম কমিয়ে আনতে বিকল্প উৎস থেকে পেঁয়াজ আমদানি করার কথা ভাবছে সরকার। ভারতের বাইরে মিশর, থাইল্যান্ড ও চীন থেকে জরুরিভিত্তিতে পেঁয়াজ আমদানির জন্য ব্যবসায়ীদের নির্দেশনা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার সচিবালয়ে পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শামীমা ইয়াসমিন (এনডিসি)। সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অতিরিক্ত সচিব শামীমা ইয়াসমিন বলেন, পেঁয়াজের প্রধান উৎস দেশ হচ্ছে ভারত। বন্যা ও অতিবৃষ্টির কারণে ভারত এবং বাংলাদেশে এবার পেঁয়াজের উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে পেঁয়াজের দাম চড়া। এজন্য বিকল্প উৎস থেকে পেঁয়াজ আমদানিতে ব্যবসায়ীদের উৎসাহিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, পেঁয়াজের দাম অনেক বেড়ে গেছে। এখন দাম যাতে কমে আসে সেই পদক্ষেপ সরকারের পক্ষ থেকে নেওয়া হচ্ছে। সরকারি বিভিন্ন উদ্যোগের ফলে পেঁয়াজের দাম আর বাড়বে না।

সভায় জানানো হয়, অধিক মুনাফার আশায় অনেক ব্যবসায়ী পেঁয়াজ মজুত করেছেন, যা দাম বৃদ্ধির অন্যতম কারণ। এজন্য ওইসব মজুতকৃত পেঁয়াজ বাজারে নিয়ে আসতে মনিটরিং ব্যবস্থা জোরদার করার সিদ্ধান্ত হয়। এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের পাশাপাশি জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত বাজার মনিটরিং করবে।

এদিকে খুচরা বাজারে প্রতি কেজি আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৬২ টাকা এবং দেশীয় জাতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে জাত ও মানভেদে ৭৫-৮৫ টাকায়। অথচ গত বছর অক্টোবর মাসের এই সময়ে ঢাকার খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ২০-৩৬ টাকায়। দাম বৃদ্ধির হার গড়ে প্রায় ১৩০ শতাংশ পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App