×

খেলা

ওয়েস্ট ইন্ডিজের ধীরগতির ব্যাটিং

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৭, ১০:৩৭ পিএম

হ্যামিল্টন মাসাকাদজা ও সিকান্দার রাজার দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে প্রথম ইনিংসে তিনশ ছাড়ানো সংগ্রহ পেয়েছে জিম্বাবুয়ে। ওয়েস্ট ইন্ডিজ সেটার জবাব দিচ্ছে ধীরগতির ব্যাটিংয়ে।

সিরিজের দ্বিতীয় এই টেস্টের দ্বিতীয় দিন জিম্বাবুয়ে অলআউট হয়েছে ৩১৬ রানে। দিন শেষে ৪৯ ওভারে ওয়েস্ট ইন্ডিজ তুলেছে ১ উইকেটে ৭৮। রান তোলার গড় ১.৫৯। একুশ শতকে কমপক্ষে ৪০ ওভার ব্যাট করে সবচেয়ে ধীরগতির স্কোর এটিই!

প্রথম দিনে টস জিতে ব্যাট করতে নেমে ১৪ রানেই ৩ উইকেট হারিয়েছিল জিম্বাবুয়ে। এরপরই চতুর্থ উইকেটে মাসাকাদজা ও পিটার মুরের ১৪২ রানের বড় জুটিতে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। প্রথম দিনের ৪ উইকেটে ১৬৯ রান নিয়ে সোমবার দ্বিতীয় দিন শুরু করেছিল জিম্বাবুয়ে। মাসাকাদজা ১০১ ও রাজা ৯ রান নিয়ে ব্যাটিং শুরু করেন।

দিনের প্রথম বলেই চার হাঁকিয়ে শুরু করেছিলেন মাসাকাদজা। প্রথম পানি পানের বিরতির আগে তিনি সাত বলের মধ্যে হাঁকান ৪টি চার। মাসাকাদজা-রাজা জিম্বাবুয়েকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন।

কিন্তু মাসাকাদজার বিদায়ে ৯০ রানের জুটি ভাঙার পরই পথ হারায় স্বাগতিকরা। ৪ উইকেটে ২৪৬ থেকে দ্রুতই জিম্বাবুয়ের স্কোর হয়ে যায় ৭ উইকেটে ২৬৭। স্পিনার দেবেন্দ্র বিশুর বলে উইকেটকিপার ডোরিচের হাতে ক্যাচ দেওয়ার আগে ২৪০ বলে ১৬ চার ও ২ ছক্কায় ১৪৭ রান করেন মাসাকাদজা।

শেষ পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহটা তিনশ পেরিয়েছে রাজার কল্যাণে। অষ্টম ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ১৪৭ বলে ৬ চার ও এক ছক্কায় রাজ করেন ৮২ রান।

৪৪ রানে ৩ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার কেমার রোচ। শ্যানন গ্যাব্রিয়েল ও বিশু নেন ২টি করে উইকেট। এই ২ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের পঞ্চম স্পিনার ও প্রথম লেগ স্পিনার হিসেবে টেস্টে একশ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন বিশু।

জবাবে ধীরগতির ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে এগিয়ে নেন দুই ওপেনার কাইরন পাওয়েল ও ক্রেইগ ব্রাফেট। দিনের শেষ দিকে ব্রাফেটের বিদায়ে ভাঙে ৪৬.৫ ওভারে ৭৬ রানের উদ্বোধনী জুটি। গ্রায়েম ক্রেমারের বলে স্লিপে মাসাকাদজার ক্যাচ হওয়ার আগে ১৬০ বলে ৩২ রান করেন ব্রাফেট।

‘নাইটওয়াচম্যান’ হিসেবে নামা বিশুকে সঙ্গে নিয়ে দিনের বাকি দুই ওভার কাটিয়ে দেন পাওয়েল। ১২৩ বলে ৪টি চারে পাওয়েল অপরাজিত আছেন ৪৩ রানে। বিশু ১১ বল মোকাবিলা করে এখনো রানের খাতা খুলতে পারেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App