×

আন্তর্জাতিক

বার্সেলোনায় বিশাল স্পেনপন্থি বিক্ষোভ সমাবেশ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৭, ০৭:০৪ পিএম

স্বাধীনতা ঘোষণা করায় স্পেন কাতালোনিয়ার স্বায়ত্তশাসন ছিনিয়ে নেয়ার একদিন পরে বার্সেলোনায় স্পেনপন্থি বিরাট বিক্ষোভ সমাবেশ শুরু হয়েছে। কাতালোনিয়ার সবচেয়ে বড় শহরে এই বিক্ষোভে জমা হওয়া ব্যক্তিরা বরখাস্ত কাতালান নেতা কার্লেস পুজদেমনকে কারাবন্দী করার দাবি লেখা ব্যানার নিয়ে এসছে।

স্পেন কাতালোনিয়ায় কেন্দ্রীয় শাসন জারি করার পরে কার্লেস পুজদেমনকে বরখাস্ত করা হয়। রবিবার বেলজিয়ামের এক মন্ত্রী বলেছেন, তিনি সেখানে রাজনৈতিক আশ্রয় পেতে পারেন। গত ১ অক্টোবর পুজদেমনের বিচ্ছিন্নতাবাদী সরকার স্বাধীনতা প্রশ্নে গণভোট আয়োজনের পর থেকে সাংবিধানিক সংকটে পড়েছে স্পেন। এই গণভোটকে অবৈধ ঘোষণা করেছিল স্পেনের সাংবিধানিক আদালত।

কাতালান সরকার জানিয়েছে, গত ১ অক্টোবরের ভোটে ৪৩ শতাংশ ভোটার অংশ নিয়েছে যার ৯০ শতাংশ স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছে। শুক্রবার কাতালান পার্লামেন্ট স্বাধীনতা ঘোষণা করে যা স্পেন সরকার অবৈধ ঘোষণা করে। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয় আঞ্চলিক পার্লামেন্ট ভেঙে দেন এবং পুজদেমনকে বরখাস্ত করেন। ডিসেম্বরে কাতালোনিয়ায় নতুন নির্বাচনের ঘোষণা দেন রাখয়।

পুজদেমন কাতালোনিয়ায় স্পেন সরকারের কেন্দ্র থেকে নিয়ন্ত্রণের সিদ্ধান্তের গণতান্ত্রিক বিরোধিতা করার আহ্বান জানান। বিবিসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App