শিক্ষার্থীদের আমিষের ঘাটতি মেটাতে মনোযোগ দিচ্ছে সরকার

আগের সংবাদ

মেসি-পাওলিনিয়ো জেতালেন বার্সেলোনাকে

পরের সংবাদ

নির্বাচনে অংশ নিতে পারবেন পুজেমন

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০১৭ , ১১:৫৮ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৯, ২০১৭ , ১১:৫৮ পূর্বাহ্ণ

কাতালোনিয়ার আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে পুজেমনকে তার পদ থেকে সরিয়ে দিয়েছে স্পেন সরকার। তবে নতুন নির্বাচনে পুজেমন অংশ নিতে পারবেন বলে জানানো হয়েছে। কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণাকে কেন্দ্র করে স্পেনে উত্তেজনা বেড়েই চলেছে। বিবিসি।

পুজেমন নির্বাচনে অংশ নিলে তাকে স্বাগত জানাবে বলে জানিয়েছে স্পেন সরকার। ডিসেম্বরেই কাতালোনিয়ার পার্লামেন্টের নির্বাচনের আদেশ দিয়েছে মাদ্রিদের কেন্দ্রীয় সরকার।

কাতালোনিয়া স্বাধীনতার ঘোষণা দেয়ার পর ওই অঞ্চলের স্বায়িত্ব শাসন কেড়ে নিয়েছে স্পেন। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে গণতান্ত্রিক প্রতিরোধ গড়ে তোলার ডাক দিয়েছেন পুজেমন। তিনি স্বায়ত্তশাসন কেড়ে নেয়ায় স্পেনের নিন্দা জানিয়েছেন এবং একটি স্বাধীন রাষ্ট্রের জন্য কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

চলতি মাসের এক তারিখে স্বাধীনতার পক্ষে গণভোটে অংশ নেয় কাতালোনিয়ার জনগণ। ৪৩ ভাগ ভোটার ওই গণভোটে অংশ নেয় এবং স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছে প্রায় ৯০ ভাগ মানুষ।

এদিকে, স্বাধীনতা ঘোষণা দেয়ায় কাতালোনিয়ার পুলিশ প্রধানকে সরিয়ে দায়িত্ব দেয়া হয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রীকে।

শনিবার এক টেলিভিশন ভাষণে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরোধীতা করে কার্লোস পুজেমন বলেন, তারা কাতালোনিয়ার জনগণের স্বাধীন হওয়ার যে ইচ্ছা তার ওপর ভরসা করেই এই আন্দোলন চালিয়ে যাবেন। সহিংসতা এবং অসম্মান ছাড়াই বিজয়ী হবার আশা ব্যক্ত করেন তিনি।

শুক্রবার স্বাধীনতার ঘোষণা দেয়ার পরপরই স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় পুজেমনকে বরখাস্ত করে ডিসেম্বরের মধ্যেই নতুন নির্বাচনের ঘোষণা দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়