×

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধের আহ্বান মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০১৭, ০৫:৫০ পিএম

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর চলমান হত্যাকাণ্ড ও সহিংসতা বন্ধের জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। বৃহস্পতিবার মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইংকে ফোন করে এ আহ্বান জানান তিনি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হেদার নোয়ের্ত এক বিবৃতিতে এ ফোনালাপের কথা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘রাখাইনে চলমান বর্বরতা ও মানবিক সংকটের খবরে তিনি উদ্বিগ্ন।’ সহিংসতার কারণে যেসব রোহিঙ্গা মুসলমান প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে তাদেরকে নিরাপদে নিজেদের ঘর-বাড়িতে ফেরার সুযোগ করে দিতে সেনাপ্রধানকে সমর্থন দেওয়ার কথাও জানিয়েছেন তিনি।

এতে বলা হয়েছে, একইসঙ্গে তিনি সহিংসতা কবলিত এলাকায় বাস্তুচ্যুত লোকদের মাঝে ত্রাণ বিতরণে সেনাবাহিনীকে সহযোগিতা , গণমাধ্যমের প্রবেশের সুযোগ এবং জাতিসংঘকে মানবাধিকার লংঘন ও দায় নিশ্চিতের আহ্বান জানিয়েছেন।’

গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত মিয়ানমারের সেনা ও উগ্রবাদী বৌদ্ধদের হামলা ও নির্যাতনের মুখে এ পর্যন্ত ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। জাতিসংঘ ও মানবাধিকার সংগঠনগুলো এ নির্যাতন বন্ধের আহ্বান জানালেও বিষয়টি বারবার অস্বীকার করে আসছে মিয়ানমার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App