লাল গালিচায় সারা-ক্যাসিয়াস

আগের সংবাদ

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

পরের সংবাদ

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সেনাপ্রধানকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০১৭ , ১০:৪২ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৭, ২০১৭ , ১:১১ অপরাহ্ণ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় উদ্বেগ জানিয়ে দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং লাইংকে টেলিফোন করেছেন । সেসময় তিনিমিয়ানমার সেনাপ্রধানের প্রতি গণহত্যা ও নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বদেশে ফেরত নিতে আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে এ তথ্যে জানানো হয়। খবর রয়টার্সের।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জের ধরে দেশটিতে রোহিঙ্গাদের বিরুদ্ধে দমন-পীড়ন শুরু করে দেশটির সেনাবাহিনী ও রাখাইন সন্ত্রাসীরা। নির্যাতন থেকে বাঁচতে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশ আশ্রয় নেয়।

রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ ও তাদের ফেরত নিতে বাংলাদেশ সরকারসহ আন্তর্জাতিক মহলের পক্ষ থেকে বারবার আহ্বান জানানো হলেও মিয়ানমার সরকার তাতে কোনো কর্ণপাত করছে না।

রোহিঙ্গাদের ওপর বর্মি সেনাদের নির্যাতনকে আনুষ্ঠানিকভাবে জাতিগত নিধন বলে ঘোষণা করার কথা বিবেচনা করছে মার্কিন পররাষ্ট্র দপ্তার। বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, টেলিফোনে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক ত্রাণ সহায়তা দেয়ার সুযোগ, সংবাদ মাধ্যমকে দুর্গত এলাকায় প্রতিবেদন সংগ্রহের অনুমতি দেয়া এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে জাতিসংঘের তদন্তে সহযোগিতা করার জন্য মিয়ানমার সেনাপ্রধানের কাছে দাবি করেন টিলারসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়