×

জাতীয়

হেপাটাইটিস ঝুঁকিতে গর্ভবতী রোহিঙ্গা শরণার্থীরা

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৭, ০৮:১৮ পিএম

৩ শতাংশ গর্ভবতী রোহিংগা হেপাটাইটিস ‘বি’ তে আক্রান্ত। এদের মধ্যে হেপাটাইটিস ‘সি’-তে আক্রান্তের হার ৮ শতাংশ।

তিনশত গর্ভবতী নারীর ওপর স্ক্রিনিং কার্যক্রমের ফলাফলে সম্প্রতি পাওয়া গেছে এ তথ্য। বিশ্বব্যাপী ভাইরাল হেপাটাইটিসের চলমান প্রচারাভিযান ‘নোহেপ’ কার্যক্রমের অংশ হিসেবে ন্যাশনাল লিভার ফাউন্ডেশন বাংলাদেশের পক্ষে গত ২১ অক্টোবর কক্সবাজারের উখিয়া ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে এই ক্যাম্পটি পরিচালিত হয়। জানা গেছে, স্ক্রিনিং করা তিনশত গর্ভবতী নারীর মধ্যে হেপাটাইটিস ‘বি’-তে আক্রান্ত ৯ জন (৩ শতাংশ), হেপাটাইটিস ‘সি’-তে আক্রান্ত ২৪ জন (৮ শতাংশ), এবং ‘বি’ ও ‘সি’ উভয় ভাইরাসে আক্রান্ত ৩ জন (১ শতাংশ)।

পরিসংখ্যান মতে, ‘বাংলাদেশের গর্ভবতী মহিলাদের মধ্যে হেপাটাইটিস ‘বি’ আক্রান্তের হার প্রায় ৩.৫ শতাংশ। মোট জনসংখ্যার প্রায় ১ শতাংশ হেপাটাইটিস ‘সি’-তে আক্রান্ত। কিন্তু বাংলাদেশে গর্ভবতী মহিলাদের মধ্যে হেপাটাইটিস ‘সি’র প্রাদুর্ভাব সম্পর্কে কোন তথ্য নেই। তাই গর্ভবতী রোহিঙ্গা শরণার্থী হেপাটাইটিস ’সি’ আক্রান্তের হারকে উদ্বেগজনক বলছেন বিশেষজ্ঞরা। তাদের থেকে স্বামী ও সন্তানদের মাঝে এই ভাইরাস ছড়িয়ে গেলে ভবিষ্যতে লিভার সিরোসিস, লিভার ক্যান্সারসহ নানা জটিল রোগ হতে পারে।

ন্যাশনাল লিভার ফাউন্ডেশন বাংলাদেশের সাধারন সম্পাদক অধ্যাপক ডা. মোহাম্মদ আলী কালের কণ্ঠকে বলেন, ‘এসব আক্রান্ত মা থেকে যাতে সন্তানের দেহেও হেপাটাইটিস সংক্রমিত না হয় এজন্য আমরা হেপাটাইটিস ‘বি’ ভ্যাকসিন ও ইমিউনোগ্লোবিন প্রদানের সিদ্ধান্ত নিয়েছি।

আর যারা ‘সি’-তে আক্রান্ত তাদের ব্যক্তিগত নিরাপত্তা ও প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে।’

তিনি বলেন, ‘এ মূহুর্তে বাংলাদেশে অবস্থান করা ৩০ হাজার রোহিঙ্গা গর্ভবতী নারীসহ তাদের পরিবারের অন্যান্য সদস্যরাও ঝুঁকিতে। তাই তাদেরও ‘বি’ ও ‘সি’ ভাইরাসের স্ক্রিনিং করে নিশ্চিত হওয়া উচিত। তাছাড়া জন্মের ২৪ ঘন্টার মধ্যে এসব নবজাতকদের হেপাটাইটিস ‘বি’-র টিকা প্রদানের বিষয়টিও নিশ্চিত করা জরুরি।’

রোহিঙ্গা শরনার্থীদের মধ্যে হেপাটাইটিস সচেতনকতামূলক প্রচারনা জোরদার করতে তিনি সরকারসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহবান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App