×

খেলা

ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি স্পেন

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৭, ০৯:৫২ পিএম

ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে নতুন চ্যাম্পিয়ন দল পেতে যাচ্ছে ফুটবলবিশ্ব। কেননা এবারের ফাইনালের কোনো দলই এই টুর্নামেন্টে আগে শিরোপা জেতেনি।

ফিফার আয়োজিত ১৭তম এ প্রতিয়োগিতায় প্রথমবারের মতো ফাইনাল খেলতে যাচ্ছে ইউরোপের দুই জায়ান্ট দল ইংল্যান্ড ও স্পেন। ২৯ অক্টোবর কলকাতায় বাংলাদেশ সময় রাত সাড়ে ৮ টায় অল ইউরোপ ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ফিফা অনূর্ধ্ব-১৭ টুর্নামের্ন্টে সর্বোচ্চ ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে আফ্রিকার দেশ নাইজেরিয়া। দ্বিতীয় সর্বোচ্চ ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছে তিনবার। আর দুইবার ঘানা। বড়রা বিশ্বকাপ জিতলেও ছোটদের এই টুর্নামেন্টে এবার প্রথম ফাইনাল খেলছে ইংল্যান্ড ও স্পেন। এর আগে ১৯৯১, ২০০৩ ও ২০০৭ সালে রানার্সআপ হয়েছে স্পেন। তবে এবার তাদের সামনে দুঃখ ঘূচানোর পালা। এই টুর্নামেন্টে একই কনফেডারেশন থেকে দুই দলের ফাইনালের এটা তৃতীয় ঘটনা।

কলকাতার বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গন (সল্ট লেক স্টেডিয়াম) বরণ করে নেবে নতুন এক চ্যাম্পিয়নকে। দুই বছর পর পর আয়োজিত এ বিশ্বকাপের আগের দুইবারের চ্যাম্পিয়ন নাইজেরিয়া এবার উঠতে পারেনি চূড়ান্ত পর্বে। গতবারের রানার্সআপ মালি দুইবারের চ্যাম্পিয়ন ঘানাকে বিদায় করে দেয় কোয়ার্টার ফাইনাল থেকে। কিন্তু আফ্রিকার শেষ প্রতিনিধি হিসেবে মালি আটকে পড়ে সেমিফাইনালে। স্পেনের কাছে ৩-১ গোলে হেরে মালি বিদায় নিলে ফাইনালে মুখোমুখি ইউরোপের দুই দেশ স্পেন ও ইংল্যান্ড। সেমিফাইনালে একই ব্যবধানে ইংল্যান্ডের কাছে হারে ব্রাজিল।

বুধবার কলকাতায় ইংল্যান্ডের কাছে হেরে ব্রাজিল বিদায় নেয়। অপর সেমিফাইনালে মালিকে হারিয়ে ফাইনালের টিকিট পায়। শনিবার স্পেন ও ইংল্যান্ডের মধ্যেকার ফাইনাল শুরু রাত সাড়ে ৮ টায়। এর আগে বিকেল সাড়ে ৫ টায় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল-মালি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App