×

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় ২ বছরে ৫০০ ব্যক্তিকে প্রকাশ্যে বেত্রাঘাত

Icon

কাগজ আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০১৭, ০৮:৪৮ পিএম

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে গত দুই বছরে প্রকাশ্যে ৫০০ জনকে বেত্রাঘাত করা হয়েছে বলে জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোকে এই ‘বর্বর শাস্তি’ বন্ধ করতে আহ্বান জানিয়েছেন।

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশ শরীয়াহ আইনে প্রচলিত। ২০০৬ সালে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে একটি চুক্তির পরে এই আইন প্রচলনের অনুমতি দেয়া হয়। কিন্তু ক্রমেই এটি বেশি রক্ষণশীল হয়ে উঠছে, বিশেষ করে সমকামী ও বিবাহ বহির্ভূত যৌনসংসর্গকারীরা এর শিকার হচ্ছেন। রাস্তায় নজরদারি করতে শরীয়াহ পুলিশও নিয়োজিত করা হয়।

২০১৫ সালে কানুন জিনায়াত নামে ইসলামি শরীয়াহ আইন প্রচলন করা হয়। এই আইনানুযায়ী সমকামের শাস্তি প্রকাশ্যে ১০০ বেত্রাঘাত, আর বিবাহ বহির্ভূত যৌনসম্পর্কের শাস্তি ৩০ বেত্রাঘাত। হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, এই আইনে মদ, জুয়া মুসলিম অমুসলিম সবার জন্য নিষিদ্ধ হয়েছে আর এর শিকারও হচ্ছে অমুসলিমরা। গত বছর এক খ্রিস্টান নারীকে মদ বিক্রি করার জন্য বেত্রাঘাত করা হয়। ইন্দোনেশিয়া ছাড়াও ইরান, সুদান, সৌদি আরব, মালদ্বীপ, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ব্রুনেইয়ে শাস্তি হিসেবে বেত্রাঘাত করা হয়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই শাস্তিকে নির্যাতনের সঙ্গে তুলনা করার দাবি জানিয়ে আসছে। বিবিসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App