×

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে মিয়ানমার: স্বরাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০১৭, ০৯:৫৭ পিএম

কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নেরও প্রতিশ্রুতি দিয়ে রাখাইন রাজ্য ছেড়ে পালিয়ে এসে বাংলাদেশের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সম্মত হয়েছে মিয়ানমার। এ বিষয়ে ৩০ নভেম্বর থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার জন্য যৌথভাবে কাজ শুরু করবে বাংলাদেশ ও মিয়ানমার।

১২ সদস্যসহ মিয়ানমারে সরকারি সফরে গেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মিয়ানমারের রাজধানী নেইপিদোতে উভয় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী একসঙ্গে বৈঠক করে এ ধরনের নিদ্ধান্ত নেন। বৈঠকে উপস্থিত ছিলেনমিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. কর্নেল চ সুয়ি এবং পুলিশ প্রধান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে দুই দেশের সমানসংখ্যক প্রতিনিধি নিয়ে খুব শিগগির একটি যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করা হবে। নভেম্বরের ৩০ তারিখের মধ্যে এই যৌথ কমিটি গঠনের প্রস্তাব করেছেন তিনি। মিয়ানমার কর্তৃপক্ষকে তিনি বলেছেন কফি আনান কমিশনের সুপারিশের ভিত্তিতে যৌথ এই কমিটি ঠিক করবে রোহিঙ্গাদের কীভাবে ফিরিয়ে নেয়া হবে।

কামাল বলেন, তারা ফেরত নেয়ার কথা বলেছে, তারা জানিয়েছে তাদের সরকার প্রধান কফি আনান কমিশন বাস্তবায়নের জন্য কয়েকটি কমিটি তৈরি করেছেন। কিন্তু আমরা বলেছি বাংলাদেশের সমানসংখ্যক প্রতিনিধি নিয়ে যৌথ ওয়ার্কিং কমিটির তত্ত্বাবধানেই কফি আনান কমিশনের বাস্তবায়ন হতে হবে।

জাতিসংঘের সাবেক মহাসচিবের ওই কমিশন রোহিঙ্গাদের নাগরিক অধিকার দেয়ার সুপারিশ করেছে যা নিয়ে মিয়ানমার সরকারের ঘোরতর আপত্তি রয়েছে। মন্ত্রী বলেন, তিনি রাখাইনে নির্যাতন বন্ধের দাবি করেছেন যাতে রোহিঙ্গাদের অনুপ্রবেশ বন্ধ হয়। তারা বলেছেন কোনো নির্যাতন হচ্ছে না, তারা (রোহিঙ্গারা) নিজেরাই চলে যাচ্ছে। আমি বলেছি চলে যাওয়া ঠেকান আপনারা।

এক প্রশ্নের উত্তরে মন্ত্রী স্বীকার করেন, তিনি নিজে রাখাইনে যেতে চেয়েছিলেন, কিন্তু ইতিবাচক সাড়া পাননি। সীমান্তে মাইন পাতার প্রসঙ্গ তোলার পর, মিয়ানমার কর্তৃপক্ষ ‘অন্যদের’ দোষারোপ করেছে। তবে মিয়ানমার বলেছে তারা মাইন অপসারনের উদ্যোগ নেবেন। আগামীকাল (বুধবার) তার সাথে অং সান সু চির বৈঠক হবে। বাংলাদেশের এসব দাবি, প্রস্তাব এবং বক্তব্য তখন তিনি আবারো তুলবেন। মিয়ানমার কর্তৃপক্ষ 'আরসা জঙ্গিদের' ব্যাপারে বাংলাদেশের কাছ থেকে গোয়েন্দা তথ্য চেয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App