×

ক্রিকেট

ধারহীন বোলিং হাজার রানে ১২ উইকেট

Icon

শামসুজ্জামান শামস

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৭, ১১:৩৭ পিএম

দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের বোলাররা নামের প্রতি সুবিচার করতে পারেননি। তিন ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে এক হাজার চার রান খরচ করে টাইগার বোলাররা তুলে নিয়েছেন মাত্র ১২ উইকেট। প্রথম ম্যাচে মাশরাফি বাহিনী ২৭৮ রান তুললেও দক্ষিণ আফ্রিকার কোনো উইকেটের পতন ঘটাতে পারেনি। বিনা উইকেটে ২৮২ রান তুলে ১০ উইকেটে ম্যাচ জিতেছিল স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচে টাইগাররা টস জিতে প্রোটিয়াদের আগে ব্যাট করতে পাঠালে ৬ উইকেট হারিয়ে ৩৫৬ রান তুলে ফাফ ডু প্লেসি বাহিনী। এ ম্যাচে ১০৪ রানে জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। তৃতীয় ওয়ানডে ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ৩৬৯ রান সংগ্রহ করে প্রোটিয়ারা।

[caption id="attachment_5773" align="aligncenter" width="908"] বোলিং অ্যাকশনে টাইগার অধিনায়ক[/caption]

দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচে ৬টি করে ১২টি উইকেটের পতন হলেও একটি রান আউট রয়েছে। তার মানে টাইগার বোলাররা পেয়েছে ১১ উইকেট। প্রোটিয়াদের ১১টি উইকেটের ৫টি পেয়েছেন পেসার রুবেল হোসেন। পেসার তাসকিন, স্পিনার সাকিব এবং মেহেদী হাসান মিরাজ পেয়েছেন ২টি করে উইকেট। প্রতিটি ম্যাচে অধিনায়ক মাশরাফি ৭ জন করে বোলার ব্যবহার করেছেন। তিন ম্যাচে মাশরাফি ২০১ রান খরচ করে কোনো উইকেটের মুখ দেখেননি। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তিন ম্যাচে ১৬৪ রান দিয়ে লাভ করেছেন মাত্র ২ উইকেট। নাসির হোসেন দুই ম্যাচে ৭৮ রান দিয়ে কোনো উইকেট লাভ করতে পারেননি। মাহমুদ উল্লাহ রিয়াদ তিন ম্যাচে ৭ ওভার বোলিং করে ৩৫ রান দিয়ে উইকেটের মুখ দেখতে ব্যর্থ হয়েছেন। সাব্বির রহমান দুই ম্যাচে দুই ওভার বল করার সুযোগ পেয়েছেন।

[caption id="attachment_5774" align="aligncenter" width="933"] ওয়ানডে সিরিজে ৩ ম্যাচে ১৬৪ রানে ২ উইকেট লাভ করেন সাকিব আল হাসান[/caption]

১৯ রান দিয়ে উইকেট লাভে তিনিও ব্যর্থ। পেসার তাসকিন আহমেদ তিন ম্যাচে ২৪ ওভার বল করে ১৯৯ রান দিয়ে প্রোটিয়াদের ২ উইকেট তুলে নিয়েছেন। বিশেষ করে রোববার শেষ ওয়ানডে ম্যাচে এক ওভারেই জোড়া আঘাত হানেন তাসকিন। তার এ জোড়া আঘাতের কারণে দক্ষিণ আফ্রিকার রানপাহাড় কিছু সময়ের জন্যে স্লথ হয়ে পড়েছিল। উইকেটের জন্য হাহাকার করতে থাকা বাংলাদেশ দলের ডানহাতি এই পেসার ৪৭তম ওভারের প্রথম আর শেষ বলে তিনি ফেরালেন আন্দালো ফেহলুকাও আর উইলেম মাল্ডারকে।

[caption id="attachment_5775" align="aligncenter" width="995"] অনেক দিন পর রোবাবার ছন্দে ফিরেছেন তাসকিন আহমেদ[/caption]

প্রথম ম্যাচে সাইফ উদ্দিন ৫ ওভারে ৪৬ দিয়েছেন। এ তরুণ কোনো উইকেট পাননি। বাংলাদেশি বোলারদের মধ্যে পেসার রুবেল হোসেন সর্বাধিক ৫টি উইকেট লাভে সমর্থ হন। তিন ম্যাচে ২৬ ওভার বোলিং করে ১৭৪ রান খরচ করে প্রোটিয়াদের পতন হওয়া ১২ উইকেটের ৫টি তুলে নেন তিনি। আগের দুই ম্যাচে স্পিনার মেহেদী হাসান মিরাজকে মাঠে না নামালেও রোববার প্রোটিয়াদের বিপক্ষে হাত ঘুরানোর সুযোগ পেয়ে জোড়া আঘাত হেনেছেন এ তরুণ। রোববার তৃতীয় ওয়ানডেতেও ব্যাট হাতে দাপট দেখিয়েছেন স্বাগতিকরা।

[caption id="attachment_5776" align="aligncenter" width="800"] রোবাবার মাঠে নেমেই প্রোটিয়াদের বিপক্ষে ২ উইকেট তুলে নেন মেহেদী হাসান মিরাজ[/caption]

কুইন্টন ডি কক ও তেম্বা বাভুমার ব্যাটে দক্ষিণ আফ্রিকা ১১৯ রান তোলে উদ্বোধনী জুটিতেই। দীর্ঘক্ষণ বোলারদের ওপর দাপট দেখাচ্ছিলেন এ দুজন। অবশেষে ১৮তম ওভারে হুমকি হয়ে দাঁড়ন মেহেদী হাসান মিরাজ। উদ্বোধনী জুটি ভেঙে টাইগার শিবিরে স্বস্তি ফেরান বিস্ময় বালক। উঠিয়ে মারতে গিয়েছিলেন তেম্বা বাভুমা। লং অনে লিটনের হাতে তালুবন্দি হয়ে ফেরেন এ ওপেনার। অবশ্য সাজঘরে যাওয়ার আগে করেন ৪৮ রান। ৪৭ বলের ইনিংসে ছিল ৫টি চার। অপরদিকে কুইন্টন ডি কক তুলে নেন ১৫তম হাফ সেঞ্চুরি। এগিয়ে যাচ্ছিলেন বড় সংগ্রহের দিকেই। কিন্তু ৭৩ রানে কুইন্টন ডি কককে থামিয়ে দেন মিরাজ। নিজের হাতে ক্যাচ নিয়েই সাজঘরে ফেরান তাকে। মিরাজকে আগের দুই ম্যাচে মাঠে নামালে প্রোটিয়াদের আরো দুই একটি উইকেট বেশি পতন হওয়ার সম্ভাবনা ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App