×

জাতীয়

প্রীতিলতা আমাদের প্রেরণার উৎস : নূর

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৭, ০৭:৩৭ পিএম

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, ‘স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রীতিলতার আত্মাহুতিদানের কাহিনী আমাদের উজ্জীবিত করে। প্রীতিলতা আমাদের প্রেরণার উৎস।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বীর কন্যা প্রীতিলতার আদর্শ ও চেতনা ছিলো এক ও অভিন্ন।’ চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে বীরকন্যা প্রীতিলতার জন্মস্থানে নবমির্মিত প্রীতিলতা সাংস্কৃতিক কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আজ এ কথা বলেন।

সংস্কৃতি মন্ত্রী বলেন, ‘প্রীতিলতা যেমন স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন তেমনিভাবে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও স্বাধীনতার স্বপ্নে বিভোর ছিলেন। অবশেষে একাত্তরে বঙ্গবন্ধুর নেতৃত্বেই বাংলাদেশের মানুষ স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনে।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা বর্তমানে ক্ষমতায় থেকে দেশকে উন্নয়নের মহাসড়কে নিয়ে গেছেন। আজ যদি শেখ হাসিনার সরকার না থাকতো তাহলে এ প্রীতিলতা ভবনও হতো না। শিক্ষা-সংস্কৃতি, স্বাস্থ্য, যোগাযোগ ও বিদ্যুতের ক্ষেত্রে দৃশ্যমান উন্নয়ন হয়েছে। যারা এ উন্নয়ন চায় না- তারা ধংসাত্মক কাজ চালিয়ে সাধারণ মানুষকে পুড়িয়ে মেরেছে।’

সমাজে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে চাইছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আরো বেশি মাত্রায় সংস্কৃতি চর্চার মাধ্যমে আমাদেরকে জঙ্গিবাদ নির্মূলে ভূমিকা রাখতে হবে।

আমরা দানবের সমাজ চাই না, মানবের সমাজ চাই। তাই প্রীতিলতার নামে নির্মিত সাংস্কৃতিক কমপ্লেক্সে নিয়মিত সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে জঙ্গিবাদ দমন ও আলোকিত সমাজ বিনির্মাণে কাজ করতে হবে। প্রীতিলতা সাংস্কৃতিক কমপ্লেক্স যেন হয় এই অঞ্চলের সুস্থ ও সুন্দরের আলোকবর্তিকা।’

বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্ত্তীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, পটিয়ার সাংসদ সামশুল হক চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক হাবিবুর রহমান, ভারতীয় সহকারী হাই কমিশনার (চট্টগ্রাম) অনিন্দ্য ব্যানার্জী, এডভোকেট রানা দাশগুপ্ত, কবি ও সাংবাদিক আবুল মোমেন, দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোজাফফর আহমদ চৌধুরী টিপু, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ধলঘাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রবোধ রায় চন্দন।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি আসাদুজ্জামান নূর সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত প্রীতিলতা সাংস্কৃতিক কমপ্লেক্সের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App