গাড়িতে যে কারণে মোবাইল চার্জ দেবেন না

আগের সংবাদ

দুই স্টক এক্সচেঞ্জেই সূচকের পতন

পরের সংবাদ

ট্রাম্পের তৃতীয় দফার ভ্রমণ নিষেধাজ্ঞাও ব্যর্থ

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৭ , ৪:৩৫ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৮, ২০১৭ , ৪:৩৫ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা তৃতীয় দফার ভ্রমণ নিষেধাজ্ঞাও ব্যর্থ হলো।

সেপ্টেম্বর মাসে জারি করা সবশেষ ভ্রমণ নিষেধাজ্ঞা স্থগিত করে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যের একটি আদালত। এর ফলে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার কার্যকারিতা থাকলো না।

হাওয়াইয়ের একজন ফেডারেল বিচারক মঙ্গলবার ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত করেছেন। এ সপ্তাহ থেকে কার্যকর হওয়ার কথা ছিল অনির্দিষ্টকালের জন্য জারি করা নিষেধাজ্ঞা।

নতুন নিষেধাজ্ঞার তালিকায় ছিল ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, চাদ, উত্তর কোরিয়ার নাগরিকরা এবং ভেনেজুয়েলার কিছু সরকারি কর্মকর্তা।

প্রথম ও দ্বিতীয় দফার নিষেধাজ্ঞায় ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ করে নির্বাহী আদেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেই নিষেধাজ্ঞা আদালতে আটকে গেলে দেশটির সুপ্রিম কোর্ট নিষেধাজ্ঞার আংশিক বিধিবিধান কার্যকরের সিদ্ধান্ত নেয়।

হাওয়াই রাজ্যের কর্তৃপক্ষ ট্রাম্পের সবশেষ ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল চেয়ে হনুলুলুর আদালতে আবেদন করেন। বুধবার থেকে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু মঙ্গলবারই তা স্থগিত করে রায় দেন আদালত।

রায়ে বলা হয়, কেন্দ্রীয় অভিবাসন আইন অনুযায়ী এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন না প্রেসিডেন্ট। জেলা জজ ডেরিক ওয়াটসন এ রায় দেন। এর আগেও ট্রাম্পের নিষেধাজ্ঞা আটকে দিয়েছিলেন তিনি।

বিচারক ওয়াটসন বলেন, সবশেষ ভ্রমণ নিষেধাজ্ঞাও আগের মতো ত্রুটিপূর্ণ। নির্দিষ্ট এসব দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না দেওয়ার যথাযথ কারণ উল্লেখ করতে ব্যর্থ হওয়ায় নিষেধাজ্ঞা স্থগিত করেন তিনি।

আগের দুই দফার নিষেধাজ্ঞায় ছয় মাস সময়ের কথা উল্লেখ থাকলেও তৃতীয় দফার নিষেধাজ্ঞায় কোনো সময়সীমা বলা হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়