×

অর্থনীতি

শেয়ারবাজারে সূচক বেড়েছে, লেনদেন কমেছে

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৭, ০৬:২৯ পিএম

সোমবার (১৬ অক্টোবর) আগের কার্যদিবসের তুলনায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। তবে উভয় বাজারে বেড়েছে সূচক। একইসঙ্গে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে ৫০২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসে হয়েছিল ৬২০ কোটি ১৩ লাখ টাকা। এ হিসাবে ডিএসইতে ১১৭ কোটি ১৭ লাখ টাকার বা ১৯ শতাংশ। অন্যদিকে সিএসইতে আগের কার্যদিবসের ৩৭ কোটি ২৮ লাখ টাকার লেনদেন সোমবার হয়েছে ৩২ কোটি ৭৮ লাখ টাকা। এ হিসাবে সিএসইতে ৪ কোটি ৫০ লাখ বা ১২ শতাংশ লেনদেন কমেছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত আছে ৪১টির। আর সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

ডিএসইর সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০১৪ পয়েন্টে। আর ডিএসইএস সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১৯ পয়েন্টে ও ডিএসই৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৮৯ পয়েন্টে।

অপরদিকে সিএসইর সিএসইএক্স সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১১২৮৭ পয়েন্টে। আর ‍সিএসই৫০ সূচক বেড়েছে ১ পয়েন্ট, সিএসই৩০ সূচক কমেছে ৪২ পয়েন্ট, সিএএসপিআই বেড়েছে ৩৩ পয়েন্ট ও সিএসআই কমেছে দশমিক ০৪ পয়েন্ট।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে উত্তরা ব্যাংক শেয়ারে। কোম্পানিটির ২৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংক ২২ কোটি ৮২ লাক টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন করে তৃতীয় স্থানে আছে ব্র্যাক ব্যাংক।

১৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন করে চতুর্থ স্থানে আছে শাহজালাল ব্যাংক। ১৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন করে পঞ্চম স্থানে আছে এক্সি ব্যাংক। এরপর আছে- কনফিডেন্স সিমেন্ট, আরামিট সিমেন্ট, ইফাদ অটোস, এমটিবি ও লংকাবাংলা ফিন্যান্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App