আন্তর্জাতিক মান অনুসরণ অপরিহার্য : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

আগের সংবাদ

তাপমাত্রা অপরিবর্তিত থাকবে

পরের সংবাদ

পরিচয়পত্র ছাড়া অভিনয় করতে পারবেন না : সাচ্চু

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০১৭ , ১২:৩৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৪, ২০১৭ , ১২:৩৪ অপরাহ্ণ

অবশেষে অভিনয়শিল্পীদের প্রদান করা হলো পরিচয়পত্র। গতকাল শুক্রবার অভিনয় শিল্পী সংঘ দেশের প্রায় পাঁচ শতাধিক অভিনয়শিল্পীকে অফিসে ডেকে ছবিযুক্ত পরিচয়পত্র তাদের হাতে তুলে দেয়। এ তথ্য জানান অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহিদুল আলম সাচ্চু ।

অভিনয়শিল্পীদের দেশের নানা জায়গায় শুটিং করতে হয়। রাত-বিরাতে রাস্তা-ঘাটে চলাচল করতে হয়। কিন্তু এতদিন পরিচয় দেয়ার মতো তাদের কাছে কিছু ছিল না। এখন এই পরিচয়পত্রটি কাজে দেবে বলে আশা ব্যক্ত করেন সাচ্চু।

এ প্রসঙ্গে সাচ্চু বলেন, ‘পরিচয়পত্র প্রদান আমাদের নির্বাচনী প্রতিশ্রুতির মধ্যে ছিল। আমরা বলেছিলাম, শিল্পীদের সম্মান রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণ করতে চাই। তারই অংশ হিসেবে গতকাল শিল্পীদের মাঝে আমরা পরিচয়পত্র প্রদান করেছি। এখন থেকে প্রশাসন কোথাও কোনো শিল্পীকে কোনো কারণে গ্রেপ্তার করলে ওই শিল্পীর কাছে যেন জানতে চাওয়া হয়, তার কাছে অভিনয়শিল্পী সংঘের পরিচয়পত্র আছে কিনা। যে কার্ড দেখাতে পারবে না সে আসলে শিল্পী নয়, শিল্প চর্চার সংঘে জড়িত নয়। ডাক্তারি পেশা, ইঞ্জিনিয়ারিং পেশা, প্রত্যেকটি পেশারই নিয়ম-শৃঙ্খলা আছে। আমাদেরও শৃঙ্খলিত হতে হবে, না হলে হবে না।’
তিনি আরো বলেন, ‘ডিরেক্টরস গিল্ড বা অন্য সংগঠনের সঙ্গে আমরা চুক্তিতে গেলে এই পরিচয়পত্রের যে নাম্বারটি রয়েছে এটি কাজে লাগবে। আর অভিনয় শিল্পী সংঘের এই পরিচয়পত্র ছাড়া পেশাজীবী হিসেবে কেউ অভিনয় করতে পারবেন না। আর অভিনয়ে যারা নতুন আসবেন তারা প্রক্রিয়ার মাধ্যমে প্রাথমিক সদস্য হবেন। এরপর পূর্ণ সদস্য হবেন।’

বাংলাদেশে অনেক অভিনয়শিল্পী রয়েছেন যারা প্রবীণ বয়সে এসে মানবেতর জীবন যাপন করেন। কিংবা জীবন চালাতে তাদের কষ্ট হয়, এই প্রবীণ অভিনয় শিল্পীদের সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে অভিনয় শিল্পী সংঘ কাজ করছেন বলেও জানান সাচ্চু।
এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা ঢাকাকে পূর্ব-পশ্চিম-উত্তর-দক্ষিণ এই চারটি ভাগে ভাগ করেছি। প্রথমে বিভিন্ন হাসপাতালের সঙ্গে চুক্তিতে যাচ্ছি। আমাদের শিল্পীরা সেখানে চিকিৎসার জন্য গেলে তারা যেন বিভিন্ন রকম ছাড় পান। এছাড়া আমাদের মাঝে অনেক বয়স্ক শিল্পী রয়েছেন যারা অভিনয় করতে পারেন না। এমন বেশ কিছু শিল্পীকে প্রতিমাসে আমরা কিছু বাজার তাদের বাসায় পৌঁছে দেব। এ ক্ষেত্রে ‘স্বপ্ন’ আমাদের ছাড় দিচ্ছে। পরবর্তীতে বাস, ট্রেন ভ্রমণে যেন আমাদের ছাড় দেওয়া হয় সে বিষয়ে পরিকল্পনা করেছি। এভাবে ক্রমান্বয়ে আমরা সামনে এগিয়ে যেতে চাই।’
১৩ অক্টোবর দিনভর অভিনয় শিল্পী সংঘের নিকেতনের অফিসে পরিচয়পত্র গ্রহণের জন্য অভিনয়শিল্পীদের ঢল নামে। এ সময় প্রবীণ অভিনেতা এটিএম শামসুজ্জামান, সৈয়দ হাসান ইমাম, দিলারা জামান, ডলি জহুর, খালেদা আক্তার কল্পনাসহ এ প্রজন্মের তারকাদের মিলন মেলায় পরিণত হয়। দিনভর চলে আড্ডা আর সেলফি।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়