বাংলাদেশকে ৭ গোলে হারিয়ে সুপার ফোরে ভারত

আগের সংবাদ

বোদায় আ.লীগের সদস্য সংগ্রহ ও নবায়ন শুরু

পরের সংবাদ

রোহিঙ্গা নির্যাতন : আন্তঃতদন্ত করবে মিয়ানমারের সেনাবাহিনী

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০১৭ , ৮:৫১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৩, ২০১৭ , ৮:৫১ অপরাহ্ণ

রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতন-নিপীড়নের যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখতে মিয়ানমারের সেনাবাহিনী একটি আন্তঃতদন্ত শুরু করেছে। লেফটেন্যান্ট জেনারেল আয়ি উইনের নেতৃত্বে এ কমিটি গঠণ করা হয়েছে বলে মিয়ানমারের সেনাপ্রধানের দপ্তর থেকে শুক্রবার জানানো হয়েছে।

জ্যেষ্ঠ সেনাকর্মকর্তা জেনারেল মিন অং হ্লাইয়িং নিজের ফেসবুক পেজে লিখেছেন, প্যানেল সেনাদের কাছে জানতে চাইবে ‘তারা কি সেনাবাহিনীর কোড অব কনডাক্ট মেনে চলেছে কিনা, অভিযানের সময় তারা কি নির্দেশ অনুসরণ করেছে কি না। কমিটি পরে এসবের পূর্ণ তথ্য প্রকাশ করবে।’

গত ২৪ আগস্ট রোহিঙ্গা বিচ্ছিন্নতাবাদীরা পুলিশ ও সেনা চৌকিতে হামলা চালায়। এর পরের দিন সেনাবাহিনী রোহিঙ্গা বিতাড়ন অভিযান শুরু করে সেনাবাহিনী। অভিযোগ উঠেছে, সেনা সদস্যরা রোহিঙ্গাদের হত্যা-ধর্ষণ-নির্যাতন ও তাদের বাড়িঘরে অগ্নিসংযোগ করেছে। নির্যাতন-সহিংসতা থেকে প্রাণে বাঁচতে গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় ৫ লাখ ৩৬ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও জাতিসংঘ সেনাবাহিনীর এ অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে বর্ণনা করেছে।

মিয়ানমার কর্তৃপক্ষ বরাবর এ অভিযোগ অস্বীকার করে আসছে। সর্বশেষ শুক্রবার জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে জেনারেল মিন অং হ্লাইয়িং বলেছেন, ‘আতংকিত নয় বরং রোহিঙ্গারা শান্তভাবে চলে যাচ্ছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়