বেতাগীতে মা ইলিশ শিকার করায় দুই জেলের কারাদন্ড

আগের সংবাদ

অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধান বিচারপতি

পরের সংবাদ

বিশ্ব ডিম দিবস পালন

চট্টগ্রামে তিন স্থানে ৪ টাকা দরে বিক্রি হলো ২৫ হাজার

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০১৭ , ১০:৫১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৩, ২০১৭ , ১০:৫১ অপরাহ্ণ

বিশ্ব ডিম দিবস উপলক্ষে জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে আজ শুক্রবার নগরীর তিনটি স্থানে ২৫ হাজার ডিম (প্রতিটি ৪ টাকা করে) বিক্রির উদ্যোগ নেয়া হয়। বেলা ১১টা থেকে চট্টগ্রাম প্রেসক্লাব, আন্দরকিল্লা শাহি জামে মসজিদ ও জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের সামনে এসব ডিম বিক্রি করা হয়। এ ছাড়া প্রেসক্লাবের সামনে এক হাজার সিদ্ধ ডিম বিনামূল্যে খাওয়ানো হয়। ডিম বিক্রি শুরুর আধ ঘণ্টার মধ্যেই সব বিক্রি হয়ে যায় বলে জানিয়েছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক।

বিশ্ব ডিম দিবস উপলক্ষে শোভাযাত্রা বের করা হয়। এ ছাড়া চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজন করা হয় আলোচনা সভার। এতে প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, পৃথিবীর প্রায় সব দেশেই ডিম খাওয়ার পরিমাণ বাড়ছে। জাপানে বার্ষিক ডিম খাওয়ার পরিমাণ জনপ্রতি ৩৬০টি। সেখানে বাংলাদেশে এই সংখ্যা এখনও মাত্র ৫২টির মতো। অবশ্য ২৫-৩০ বছর আগে আমাদের ডিম খাওয়ার চিত্রটি আরো খারাপ ছিল। সে হিসেবে আমরা অগ্রগতির পথেই রয়েছি। তবে দেশের সকল মানুষের পুষ্টি শতভাগ নিশ্চিতে আমাদের এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে। স্কুল ফিডিং প্রোগ্রামে সিদ্ধ ডিম দিলে একদিকে যেমন অপুষ্টি দূর হবে, মেধার বিকাশে সহায়ক হবে অন্যদিকে ডিমের ব্যবহারও বাড়বে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী ও বাংলাদেশ পোল্ট্রি ব্রিডার্স এসোসিয়েশনের সহসভাপতি রকিবুর রহমান টুটুল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক। অন্যদের মধ্যে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম সাইফুদ্দিন, বিশিষ্ট পুষ্টিবিদ হাসিনা আক্তার লিপি, অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শাহেদা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন। জেলা ও বিভাগীয় প্রাণিসম্পদ অফিস, চট্টগ্রাম এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল যৌথভাবে ‘সুস্থ সবল জাতি চাই, সব বয়সে ডিম খাই’ স্লোগানে এই অনুষ্ঠানের আয়োজন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়