×

খেলা

মেসি ঝলকে বিশ্বকাপের সৌন্দর্য অক্ষুন্ন

Icon

শামসুজ্জামান শামস

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৭, ১১:২৩ পিএম

অবশেষে স্বস্তি পেল আর্জেন্টাইন সমর্থকরা। আর সারা বিশ্বের কোটি ভক্তদের মনে স্বস্তি এনে দেয়ার কাজটি অনেকটা একাই সম্পন্ন করেছেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। বুধবার দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের শেষ ম্যাচের বাঁচা-মরার লড়াইয়ে ইকুয়েডরকে ৩-১ গোলে হারিয়ে ২০১৮ বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণ নিশ্চিত করেছে আর্জেন্টিনা। তা ছাড়া এ দিন এ অঞ্চলের অন্য ম্যাচগুলোতে ব্রাজিল ৩-০ গোলে চিলিকে এবং উরুগুয়ে ৪-২ গোলে বলিভিয়াকে হারিয়েছে। এ ছাড়া ১-১ গোলে ড্র হয়েছে পেরু এবং কলোম্বিয়ার মধ্যকার ম্যাচটি।

[caption id="attachment_2808" align="aligncenter" width="960"] মেসিকে রুখার ব্যর্থ চেস্টা করছে ইকুয়েডরের দুই খেলোয়াড়[/caption]

অনেক জটিল সমীকরণকে সামনে রেখে এদিন ইকুয়েডরের মাঠে খেলতে নেমেছিল বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি আর্জেন্টিনা। হারলে বিশ্বকাপ থেকে বিদায়, ড্র হলে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর ম্যাচের ফলাফলের ওপর কিন্তু জিতলে সরাসরি বিশ্বকাপের মূলপর্বে পৌঁছে যাওয়ার সুযোগ এমন সব হিসেবকে মাথায় রেখে ইকুয়েডরের মাঠে, যেখানে আর্জেন্টিনা সর্বশেষ জয় পেয়েছিল ১৬ বছর আগে সেখানে খেলতে নামেন মেসিরা। কিন্তু ম্যাচের সময় ১ মিনিট অতিক্রম হওয়ার আগেই অর্জেন্টিনার জালে বল পাঠিয়ে ১-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ফলে অবশ্যই জিততে হবে এমন ম্যাচের শুরুতেই আর্জেন্টিনার সামনে জন্ম নেয় পরাজয়ের শঙ্কা।

[caption id="attachment_2809" align="aligncenter" width="960"] মেসির শট জালে জড়ালে আনন্দে মাতোয়ারা হয়ে ওঠে আর্জেন্টিনার সমর্থকরা[/caption]

কিন্তু ইকুয়েডরের সফলতা বলতে কেবল এতটুকুই। খেলার এরপরের অংশে শুধুই ছিল আর্জেন্টিনার নিয়ন্ত্রণ। আর্জেন্টিনা বললে ভুল বলা হবে। বলা যায়, ফুটবল জাদুকর লিওনেল মেসির নিয়ন্ত্রণ। এদিন আর্জেন্টিনাকে রাশিয়া বিশ্বকাপে নিয়ে যাওয়ার দায়িত্বটা যেন একাই নিজের কাঁধে তুলে নিয়েছিলেন লিওনেল মেসি। প্রথমে পিছিয়ে পড়ায় দ্রুত গোল না দিলে মানসিকভাবে দুর্বল হয়ে পড়তেন আর্জেন্টাইন খেলোয়াড়রা এমন পরিস্থিতিতে ম্যাচের ১২ মিনিটে গোল করে খেলায় ১-১ এ সমতা আনেন মেসি। ম্যাচের ২০ মিনিটে ২-১ এ এগিয়ে যায় আর্জেন্টিনা। এই গোলটিতে পুরো কৃতিত্ব দেয়া যায় মেসিকে। ইকুয়েডরের ডি বক্সের সামনে বল পেয়ে অসাধারণ ড্রিবলিংয়ে স্বাগতিক ডিফান্ডারদের চোখের পলকে পরাস্ত করে গোলমুখে শট নেন মেসি এবং সঙ্গে সঙ্গে আর্জেন্টাইন সমর্থকদের বাঁধ ভাঙা উল্লাস। এরপর প্রথমার্ধে আরো কিছু সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হন আর্জেন্টাইন স্ট্রাইকাররা। দ্বিতীয়ার্ধের শুরুতে ম্যাচে সমতায় ফেরার কিছুটা চেষ্টা করে ইকুয়েডরের খেলোয়াড়রা। এ সময় প্রথমার্ধের তুলনায় অগাছালো মনে হচ্ছিল আর্জেন্টাইনদের খেলা।

[caption id="attachment_2811" align="aligncenter" width="764"] গোল করার পর আনন্দে বল নিয়ে মেসির দৌড়[/caption]

কিন্তু তা শুধু ওই কয়েক মুহূর্তের জন্যই। এরপরই আবার ছন্দ ফিরে পান মেসি, ডি মারিয়ারা। ম্যাচের ৬২ মিনিটে দুর্দান্ত এক গোল করে হ্যাটট্রিক পূর্ণ করার পাশাপাশি আর্জেন্টিনার জয় নিশ্চিত করেন ফুটবল জাদুকর মেসি। সেই সঙ্গে অনেকটা নিশ্চিত হয় আর্জেন্টিনার বিশ্বকাপে অংশগ্রহণ। গত ৫ তারিখ নিজেদের মাঠে পেরুর বিপক্ষে গোলশূন্যভাবে ড্র করার পর ম্যাচ শেষে ধারাভাষ্যকার বারবার বলছিলেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে ছাড়াই কি অনুষ্ঠিত হবে আগামী বছরের রাশিয়া বিশ্বকাপ! ওই দিন ম্যাচ শেষে মেসিকে ছাড়া কতখানি সৌন্দর্য থাকবে বিশ্বকাপের সে কথাটিও বলেছিলেন ধারাভাষ্যকার। তবে ভাষ্যকার বলুব বিংবা না বলুক এসব হিসেব সব ফুটবল ভক্তদের জানা। পেরুর বিপক্ষে ম্যাচের পর থেকে বিশ্বের কোটি ফুটবল ভক্তের আলোচনাজুড়ে ছিল শুধু আর্জেন্টিনার আগামী বিশ্বকাপে অংশ নেয়ার প্রসঙ্গ। কেননা ম্যারাডোনার উত্তরসূরীদের আগামী বিশ্বকাপে অংশগ্রহণটা নির্ভর করছিল অনেক জটিল হিসেবের ওপর।

[caption id="attachment_2813" align="alignnone" width="814"] ইকুয়েডরের বিপক্ষে হ্যাটট্রিক পূর্ণ করার পর মেসির বুনো উল্লাস[/caption]

তবে যে দলে লিওনেল মেসি আছেন সে দলকে দমিয়ে রাখার সাধ্য যে কারো নেই। শেষ পর্যন্ত লিওনেল মেসির জাদুতে আগামী বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে আর্জেন্টিনা। সেই সঙ্গে সৌন্দর্য বাড়ল বিশ্বকাপের। কারণ ম্যারাডোনার দেশ আর্জেন্টিনা এবং ফুটবলের জাদুকর মেসিকে ছাড়া যে সৌন্দর্যই থাকত না বিশ্বকাপের। পয়েন্ট টেবিলের ৩ নম্বরে থেকে আগামী বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে মেসিরা। এ ছাড়া আর্জেন্টাইনার সঙ্গে বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করা অন্য দলগুলো হলো ব্রাজিল, উরুগুয়ে এবং কলোম্বিয়া। মেসিদের বিশ্বকাপে খেলা নিশ্চিত করার দিনে বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। এদিন  সুইজারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকেট পেয়েছেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App