কলকারখানায় নিরাপত্তা ব্যবস্থা

আগের সংবাদ

ঢাকায় কমনওয়েলথ আইনমন্ত্রী সম্মেলন ১৬ অক্টোবর শুরু

পরের সংবাদ

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রশংসায় ইউএনডিপির সহকারী প্রশাসক

প্রকাশিত: অক্টোবর ১১, ২০১৭ , ৯:১৬ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১১, ২০১৭ , ৯:১৬ অপরাহ্ণ

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) ব্যুরো অব পলিসি অ্যান্ড প্রোগ্রাম সাপোর্ট-এর সহকারী প্রশাসক ও পরিচালক ম্যাজি মার্টিনেজ সোলিম্যান সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে উন্নয়নের জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি হোটেলে আয়োজিত এক সেমিনারের উদ্বোধনী অধিবেশনে তিনি বলেন, ‘বাংলাদেশ সার্বিক অর্থনৈতিক ব্যবস্থাপনার জন্য একটি নীতি নির্ধারণে সক্ষম হয়েছে। এর ফলে সাম্প্রাতিক বছরগুলোতে দেশটি ছয় শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করছে।

আন্তর্জাতিক থিংক ট্যাংক ইনস্টিটিউট ফর পলিসি, অ্যাডভোকেসি অ্যান্ড গভর্ন্যান্স (আইপিএজি) ‘টেকসই উন্নয়নের লক্ষ্যে : সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজিস) থেকে শিক্ষা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজিস) পৌঁছার উপায়।’

সোলিম্যান বরেন, বাংলাদেশ মানব সম্পদ উন্নয়নে উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে এবং দেশটির সরকারি খাতে জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে।
বাংলাদেশের অর্থমন্ত্রী এ.এম.এ. মুহিতও সেমিনারে বক্তব্য রাখেন। তিনি বলেন, ২০২৪ সাল নাগাদ বাংলাদেশ দারিদ্রকে নির্মূল করতে সক্ষম হবে। আমরা সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি।

মুহিত আরো বলেন, দৃঢ় ইচ্ছাশক্তির জোরে বাংলাদেশ ২০১৫ সালের মধ্যেই এমডিজি’র অধিকাংশ লক্ষ্য অর্জন করতে সক্ষম হয়েছে। আমরা এমডিজি বাস্তবায়নের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এসডিজিএস অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

এ সময় অন্যান্যের মধ্যে প্যানালিস্ট হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, পরিকল্পনা কমিশনের সদস্য ও জ্যেষ্ঠ সচিব শামসুল আলম, অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং অর্থনীতি সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম। বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়