শাহবাগে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ : প্রতিবেদন ৭ নভেম্বর

আগের সংবাদ

দুই ডিসপ্লের ফোন নিয়ে আসছে নকিয়া

পরের সংবাদ

রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত কোস্টারিকার

প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৭ , ১২:৩১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৮, ২০১৭ , ১২:৩১ অপরাহ্ণ

রাশিয়া বিশ্বকাপে অংশ নেয়ার বিষয়টি নিশ্চিত করলো কোস্টারিকা। গতকাল হন্ডুরাসের বিপক্ষে ম্যাচে ১-১ গোলে ড্র করায় তারা বাছাইপর্বে এক ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপের টিকিট কাটলো। পঞ্চমবারের মতো তারা ফিফা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলো। ব্রাজিলে অনুষ্ঠিত গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়েছিল কোস্টারিকা।

উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল থেকে সরাসরি মোট তিনটি দল বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পাবে। বাছাইপর্ব শেষে পয়েন্ট টেবিলে চতুর্থ অবস্থানে থাকা দলটি বিশ্বকাপে অংশ নেয়ার জন্য প্লে-অফ পর্বে খেলবে।

কোস্টারিকা ছাড়াও এই অঞ্চল থেকে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে মেক্সিকো। ২১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে তারা। ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে কোস্টারিকা। ১২ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র।

গতকাল কোস্টারিকা ও হন্ডুরাসের মধ্যকার ম্যাচটির প্রথমার্ধে কোনও দলই গোল করতে পারেনি। তবে, বিরতির পর ম্যাচের ৬৬ মিনিটে এডি হার্নান্দেজ দুর্দান্ত হেডে গোল করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন।

অনেকেই ভেবে নিয়েছিলেন বোধ হয় এই ম্যাচে হন্ডুরাসই জিততে চলেছে। কিন্তু অতিরিক্ত সময়ে তথা ৯৫তম মিনিটে গোল করে ম্যাচে সমতা আনেন কোস্টারিকার কেন্ডাল ওয়াটসন। ফলে, ম্যাচ শেষ হয় ১-১ সমতায়।

কোস্টারিকা ১৩তম দল হিসাবে বিশ্বকাপ নিশ্চিত করলো। এখন পর্যন্ত বিশ্বকাপে খেলার বিষয়টি নিশ্চিত করা দলগুলো হলো রাশিয়া, ব্রাজিল, ইরান, জাপান, মেক্সিকো, বেলজিয়াম, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, জার্মানি, ইংল্যান্ড, স্পেন, নাইজেরিয়া ও কোস্টারিকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়