আশ্রিত রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন চলছে

আগের সংবাদ

কিশোরগঞ্জে হাওরের উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন রাষ্ট্রপতি

পরের সংবাদ

আমাকে সরানো হবে কি না সে সিদ্ধান্ত নেবে বোর্ড: মুশফিকুর

প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৭ , ৯:৩৫ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৮, ২০১৭ , ৯:৩৫ অপরাহ্ণ

নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠায় নিজে কোন সিদ্ধান্ত না নিয়ে এর দায়-ভার বিসিবির উপর ছেড়েছেন বাংলাদেশ ক্রিকেটের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। তিনি বলেছেন, আমাকে সরানো হবে কি না এই সিদ্ধান্তের ভার বোর্ডের ওপর। তারাই আমাকে এই সম্মান দিয়েছেন, দেশকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দিয়েছেন। আমি সততার সঙ্গে আমার সেরা চেষ্টা করেছি। তারা যদি সন্তুষ্ট না হয় তাহলে সিদ্ধান্ত নিতে পারেন।

আজ সোমবার ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তার অধিনায়কত্ব হারানো ব্যাপারে প্রশ্ন উঠলে এভাবেই উত্তর দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের টেস্ট দলপতি। উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের দুই ম্যাচেই বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। দলের এই বেহাল দশার কারণেই মুশফিকের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তোলেন অনেকেই। শোনা যাচ্ছে আগামী ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের আগেই নতুন অধিনায়ক নির্বাচন করতে পারে বিসিবি।

অবশ্য নিজে থেকে সরে যেতে চান না বাংলাদেশ অধিনায়ক। বলেছেন, আমি কেন সরে যাব? অবশ্যই অধিনায়ক হিসেবে সব ব্যর্থতায় দায় আমার দিকেই আসবে। আমি সেটা মেনে নিচ্ছিও। দেশকে নেতৃত্ব দেওয়া আমার জন্য অনেক সম্মানের। আমি গর্বিত। তবে এটা তো কোন ব্যক্তিগত খেলা না, দলীয় খেলা। এটা হবে বোর্ডের সিদ্ধান্ত। কারণ, তারাই আমাকে এনেছে।

এসময় ওয়ানডেতে ঘুরে দাঁড়ানোর আশা প্রকাশ করে তিনি বলেছেন, আমাদের দলের সেরা দুই ক্রিকেটার খেলতে পারেনি, যারা এক দশক ধরে বাংলাদেশ দলে ধারাবাহিকভাবে খেলে যাচ্ছে। আশা করি ওয়ানডেতে আমরা ভাল করব, সাকিব-তামিম খেলবে, ওয়ানডে অধিনায়ক মাশরাফী ভাই চলে এসেছেন। আমরা ওয়ানডেতে ঘুরে দাঁড়াতে পারব।

মুশফিককে সরিয়ে দেওয়ার পেছনে বড় যুক্তি হলো দলের আভ্যন্তরীণ বিষয় মিডিয়ার কাছে প্রকাশ করা। মুশি যে আবেগের বশে এই কথাগুলো বলেন সেটা অবশ্য সবাই স্বীকার করবেন। যেমন ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিন শেষে মিডিয়ার সামনে বলেছিলেন, কোচদের চাওয়ায় সীমানায় ফিল্ডিং দিতে হয় তাকে। তার বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের পর দলে নিজের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মুশফিক।

তবে নিজের মন্তব্যের ব্যাপারে কোনো অনুশোচনা নেই টাইগার ক্যাপ্টেনের। বললেন, যা ঘটেছে আমি প্রথম দিনের খেলা শেষে কথা বলতে এসে কেবল তারই বর্ণনা দিয়েছি। যদি কেউ আমার মন্তব্যে খুশি না হয় তাদের অধিকার আছে আমার বা দলের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার।

টেস্টে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মুশফিক। এখন পর্যন্ত ৩৪টি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। তার অধিনায়কত্বে বাংলাদেশ সাতটি জয় পেয়েছে, নয় ম্যাচে ড্র করেছে এবং ১৮ ম্যাচে হেরেছে। এই কিছুদিন আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার মতো দলকে হারিয়েছিল বাংলাদেশ। এর আগে গত বছর ইংল্যান্ডকেও হারিয়েছিল লাল-সবুজের দল। তার আগে শ্রীলঙ্কার মাটিতে ১-১ ব্যাবধানে সিরিজ সমতা করেছিল তার দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়