রোহিঙ্গা ইস্যুতে ভারতের ভূমিকায় বাংলাদেশ খুশি

আগের সংবাদ

গুরুদাসপুরে অবৈধ সুতি জাল উদ্ধার

পরের সংবাদ

বাগাতিপাড়ায় পোকার আক্রমণ ঠেকাতে আলোক ফাঁদ স্থাপন

প্রকাশিত: অক্টোবর ৬, ২০১৭ , ৯:৫২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৬, ২০১৭ , ৯:৫২ অপরাহ্ণ

রোপা আমন ফসলের ক্ষতিকর পোকার উপস্থিতি শনাক্তকরণ ও উপস্থিতি জেনে দমন পদ্ধতির ব্যবস্থা গ্রহণে কৃষকদের উদ্বুদ্ধ করতে বাগাতিপাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলার বিভিন্ন স্থানে স্থাপন করা হচ্ছে আলোক ফাঁদ। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে উপজেলার বিভিন্ন স্থানে ১৬টি ব্লকে একযোগে আলোক ফাঁদ স্থাপন করা হয়। পৌরসভা ব্লকে আকরাম হোসেনের জমিতে আলোক ফাঁদ স্থাপন ও পরিদর্শন করেন বাগাতিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোমরেজ আলী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপসহকারী কৃষি কর্মকর্তা মজাহার আলী, আবদুর রাজ্জাক, জামিনুর রহমান, বাগাতিপাড়া উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকসহ অন্যরা। পরে কৃষকদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

জানা যায়, আলোক ফাঁদ স্থাপন করতে হয় সন্ধ্যার শুরুতে। জমি থেকে ১০০ মিটার দূরে অন্ধকারে বাতি জ্বালিয়ে, তার নিচে সাবান পানি মিশ্রিত গামলা রেখে স্থাপন করতে হয় আলোক ফাঁদ। আলো দেখে বিভিন্ন ধরনের ক্ষতিকর পোকা এসে গামলার মধ্যে পড়ে এবং আটকে যায়। উপস্থিত পোকা দেখে শনাক্ত করে ধানক্ষেতে পরবর্তী দমন পদ্ধতি ঠিক করা হয়। আলোক ফাঁদের মাধ্যমে মূলত পোকার উপস্থিতি শনাক্ত করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়