রাজধানীতে ছুরিকাঘাতে যুবকের মৃত্যু

আগের সংবাদ

সহযোগিতা বাতিল ও নিষেধাজ্ঞায় মিয়ানমারকে চাপ দিতে চায় যুক্তরাষ্ট্র

পরের সংবাদ

ইরান পরমাণু চুক্তি পরিহার করতে পারেন ট্রাম্প

প্রকাশিত: অক্টোবর ৬, ২০১৭ , ৮:৪২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৬, ২০১৭ , ৮:৪২ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে ছয়বিশ্বশক্তির করা পারমাণবিক চুক্তি অচিরেই পরিহার করতে পারেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম।

ট্রাম্প চুক্তিটিকে যর্থার্থ বলে ঘোষণা না করলে কংগ্রেস নতুন করে ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে কিনা সে সিদ্ধান্ত নেবে। চুক্তির ব্যাপারে ট্রাম্প সিদ্ধান্ত নেওয়ার সময় পাবেন ১৫ অক্টোবর পর্যন্ত।

গত বছর ট্রাম্পের প্রচারাভিযানে ইরান চুক্তির বিরোধিতাই ছিল মূল বিষয়। ইরান চুক্তি অনুযায়ী কাজ করছে না বলে দোষারোপ করেছিলেন তিনি। চুক্তির অনুমোদনও তিনি বাতিল করতে পারেন বলে খবর শোনা যাচ্ছিল।

ইরান তার পারমাণবিক কার্যক্রম নিয়ে ২০১৫ সালে বিশ্বের ছয় শক্তিধর দেশের সঙ্গে চুক্তি করেছিল।

চুক্তির আওতায় ইরান পারমাণবিক কর্মসূচি হ্রাস করা, ইউরেনিয়ামের মজুদ কমানো এবং অস্ত্র পরিদর্শকদেরকে দেশে প্রবেশ করতে দিতে রাজি হয়েছিল। এ চুক্তির মূলমন্ত্রই ইরান লঙ্ঘন করেছে বলে অভিযোগ ট্রাম্পের।

এ চুক্তিটিকে বিব্রতকর এবং এ যাবতকালের সবচেয়ে বাজে চুক্তিও আখ্যা দিয়েছেন ট্রাম্প।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, ট্রাম্প ইরান ইস্যুতে আরও বৃহত্তর কৌশল নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। যার আওতায় ইরানের বিরুদ্ধে আরও আগ্রাসী পদক্ষেপ নিতে সক্ষম হতে পারে যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়