×

জাতীয়

বিশ্ব শিক্ষক দিবস আজ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০১৭, ০১:২৪ পিএম

বিশ্ব শিক্ষক দিবস পালিত হচ্ছে আজ। শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গসংস্থা ‘ইউনেস্কো’র সদস্যভুক্ত দেশগুলোতে ১৯৯৫ সাল থেকে প্রতি বছরের ৫ অক্টোবর দিবসটি উদযাপন করা হয়। শিক্ষক দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘স্বাধীনভাবে পাঠদান, শিক্ষক হবেন ক্ষমতাবান’।

এ দিবস পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি পালনের জন্য বাংলাদেশের বিভিন্ন শিক্ষক সংগঠন নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষ্যে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ শিক্ষক সমিতি এবং গোলটেবিল মিলনায়তনে স্বাধীনতা শিক্ষক পরিষদ আলোচনাসভার আয়োজন করেছে। জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম।

বিশ্ব শিক্ষক দিবস জাতীয় উদযাপন কমিটি এ বছরের ১৮ অক্টোবর আনুষ্ঠানিকভাবে দিবসটি পালন করবে বলে জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্টের এক বিবৃতিতে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) বিকাল পাঁচটায় রাজধানীর নিকুঞ্জের ‘লা মেরিডিয়ান’ হোটেলে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে শিক্ষকদের মর্যাদা ও মানসম্মত শিক্ষা বাস্তবায়নে শিক্ষকের গুরুত্ব সম্পর্কে অবহিত করা, মানসম্মত শিক্ষা তথা সকল শিশুর জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোকপাত করা এবং প্রবীণ শিক্ষকদের অভিজ্ঞতাকে জানা ও কাজে লাগানোই এ দিবসটি পালনের মূল উদ্দেশ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App