×

জাতীয়

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ৬ষ্ঠ নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০১৭, ০৬:৪১ পিএম

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ৬ষ্ঠ নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এতে আঞ্চলিক নিরাপত্তার প্রতিবন্ধকতার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পায়।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, মঙ্গলবার ওয়াশিংটনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে এই নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়।

এতে বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা বিষয়ক মহাপরিচালক আবিদা ইসলাম ও যুক্তরাষ্ট্রের রাজনৈতিক এবং সামরিক বিষয়ক ভারপ্রাপ্ত উপ-সহকারী মন্ত্রী মাইকেল মিলার অংশ নেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, সংলাপে আঞ্চলিক নিরাপত্তার প্রতিবন্ধকতা বিষয়টি গুরুত্ব পায়। একই সঙ্গে মানবিক সহায়তা ও দুর্যোগে ত্রাণ বিতরণে অংশীদারিত্ব বৃদ্ধি, শান্তিরক্ষা, প্রতিরক্ষা বাণিজ্য, সামরিক সহযোগিতা ও সন্ত্রাসবাদ দমনের বিষয়েও আলোচনা হয়। এছাড়া সমুদ্রসীমার নিরাপত্তা ও আঞ্চলিক প্রতিরক্ষা নিয়েও বিশদ আলোচনা করেন তারা।

গত ২৫ আগস্টের পর মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা অর্ধ মিলিয়নেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীর দ্বারা উদ্ভূত সমস্যা নিয়েও আলোচনা হয় তাদের মধ্যে। বিপুল সংখ্যক এই জনগোষ্ঠীকে কীভাবে তাদের নিজের দেশে ফেরত পাঠানো ও পুনর্বাসিত করা যায়, সে বিষয়টি নিয়ে কথা বলেন আলোচকরা।

এসময় রাখাইনে সংকটে পড়া রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দেয়ায় বাংলাদেশের উচ্ছ্বসিত প্রশংসা করেন মাইকেল মিলার। এই মানবিক সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকায় যুক্তরাষ্ট্রের প্রতিও বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App