লাস ভেগাসে হামলা

আগের সংবাদ

সোনারগাঁওয়ে দুই জেলের অর্থদন্ড

পরের সংবাদ

কলেরা নির্মূলে বৈশ্বিক উদ্যোগে যোগ দিয়েছে আইসিডিডিআর,বি

প্রকাশিত: অক্টোবর ৪, ২০১৭ , ৯:৫৮ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৪, ২০১৭ , ৯:৫৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) ২০৩০ সালের মধ্যে ৯০ শতাংশ কলেরা নির্মূলে একটি বৈশ্বিক উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্লোবাল টাস্ক ফোর্স অন কলেরা কন্ট্রোল (জিটিএফসিসি), ৫০টিরও বেশি জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থার নেটওয়ার্ক, একাডেমিক ইনস্টিটিউশন ও বেসরকারি সংস্থার সমর্থনে এই রোগে আক্রান্ত দেশসমূহে কাজ করার জন্য এ উদ্যোগ শুরু হয়েছে।

আইসিডিডিআর,বি’র নির্বাহী পরিচালক প্রফেসর জন ডি ক্লিমেন্স কলেরায় আক্রান্ত হয়ে মৃত্যু হার হ্রাস করার নতুন উপায় উদ্ভাবনের প্রত্যয় নিয়ে এই উদ্যোগে যোগ দিয়েছেন।

বিশ্বে কলেরায় প্রতিবছর ৯৫ হাজারের মতো মানুষ মারা যায় এবং ২৯ লাখেরও বেশি আক্রান্ত হয়। সাধারণত দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীই এ রোগে বেশি আক্রান্ত হয়।

বিবৃতিতে বলা হয়, এ ব্যাপারে বিশ্বায়ন রোডম্যাপে কার্যকর ফল লাভের জন্য বিভিন্ন দেশ, দাতাগোষ্ঠী ও কারিগরি অংশীদারদের যুক্ত করা হয়েছে। এবারই প্রথম বারের মতো বিভিন্ন দেশের সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সাহায্য সংস্থা ও দাতা গোষ্ঠী এমন উদ্যোগে সামিল হয়েছে।

জিটিএফসিসি’র নতুন পরিকল্পনা ‘এন্ডিং কলেরা : এ গ্লোবাল রোডম্যাপ টু ২০৩০’ বছরের পর বছর ধরে যেসব স্থানে কলেরা ছড়িয়ে পড়ে সেখানে কলেরা নির্মূলের বিষয়টিকে স্বীকৃতি দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়