স্বল্প পরিসরে খুলনাঞ্চলের আট পাটকল চালু

সোমবার, ২৭ এপ্রিল ২০২০

খুলনা প্রতিনিধি : খাদ্য ও কৃষি বিভাগে চটের বস্তার সংকট নিরসনে লকডাউন পরিস্থিতির মধ্যে গতকাল রবিবার ভোর থেকে খুলনার রাষ্ট্রায়ত্ত ৮টি পাটকলে উৎপাদন শুরু হয়েছে। প্রথম দিন শ্রমিকরা ৮ ঘণ্টা কাজ করেছেন।

বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) খুলনা জোনাল সমন্বয়কারী বনিজ উদ্দিন মিয়া বলেন, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনেই ৮টি মিলের কিছু স্থায়ী শ্রমিক নিয়ে উৎপাদন শুরু করা হয়েছে। এখন থেকে মিলে প্রতিদিন একটি শিফটে ৮ ঘণ্টা উৎপাদন চালু রাখবেন। খাদ্য ও কৃষি বিভাগের চটের বস্তার ঘাটতি নিরসনে স্বল্প পরিসরে পাটকল চালু করা হলো। প্লাটিনাম জুটমিলের শ্রমিক নূর ইসলাম বলেন, বিজেএমসির নির্দেশনা পেয়ে ভোরে কাজ শুরু করি। কিন্তু করোনার এই পরিস্থিতির মধ্যে মজুরি বা মিল থেকে কোনো ধরনের সহযোগিতা পাচ্ছি না। কোনো ধরনের ত্রাণও পাইনি। এভাবে জীবন চালানো কঠিন। তাই মিলে উৎপাদন শুরু হলেও মজুরি প্রদানের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ভাবতে হবে।

প্লাটিনাম জুটমিলের শ্রমিক নেতা খলিলুর রহমান বলেন, এই মিলে ৩ হাজার স্থায়ী শ্রমিক রয়েছে। এর মধ্যে সাড়ে ৩০০ শ্রমিক রবিবার কাজ করেন। শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব নিশ্চিত করে কাজে যোগদান করে।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ, নন-সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক মুরাদ হোসেন জানান, করোনার মধ্যে মিলগুলো চালু হলেও শ্রমিক কম ছিল। ফলে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানা সহজ হয়েছে।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj