কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুট : ঢাকামুখী শ্রমিকদের ভিড় বাড়ছে

সোমবার, ২৭ এপ্রিল ২০২০

মাদারীপুর ও শিবচর প্রতিনিধি : গার্মেন্টসসহ কলকারখানা খোলার ঘোষণায় মাদারীপুরের কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে হয়ে ঢাকা ও গাজীপুরসহ বিভিন্ন অঞ্চলের শ্রমিকদের ভিড় বাড়ছে। গতকাল রবিবার সকাল থেকে ফেরিতে করে যাত্রীদের পার হতে দেখা গেছে।

ঘাট সূত্রে জানা গেছে, কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথে ৫টি ফেরি দিয়ে সকাল থেকে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়েছে। এর আগে নৌপথটিতে একটি ফেরি দিয়ে জরুরি সেবার গাড়ি পারাপার করা হতো। ঢাকার গার্মেন্টসগুলো খোলার কারণে বিভিন্ন জেলা থেকে বিকল্পভাবে ভেঙে ভেঙে ঘাটে এসে ফেরিতে করে ঢাকামুখী যাত্রীরা পার হচ্ছেন। এদিকে গণপরিবহন বন্ধ থাকায় দক্ষিণাঞ্চলের শ্রমিকদের দুর্ভোগের শিকার হতে হচ্ছে। বরিশাল থেকে অ্যাম্বুলেন্সে ১ হাজার ৫০০ টাকা করে কাঁঠালবাড়ী ঘাট পর্যন্ত যাত্রী প্রতি ভাড়া কাটার অভিযোগ পাওয়া গেছে। এছাড়া সব স্থান থেকেই যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া ও ভোগান্তির অভিযোগ করেন যাত্রীরা।

ঢাকামুখী কয়েকজন গার্মেন্টস শ্রমিক বলেন, করোনা ভাইরাসের কারণে যেখানে সারাদেশে বাস চলাচলসহ সব ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ ও অফিস বন্ধ রয়েছে। সেখানে গার্মেন্টেসের মালিকরা আমাদের জীবন নিয়ে ছিনিমিলি খেলছে। মালিকরা গার্মেন্টস খোলা রাখার কারণে কত কষ্ট করে বাড়ি থেকে ঢাকা যাচ্ছি, তা আপনাদের বোঝানো যাবে না। রাস্তায় কোনো গাড়ি নেই, ভেঙে ভেঙে কষ্ট করে এ ঘাট পর্যন্ত এসেছি। ওপারে গিয়ে কীভাবে যাব জানি না। গার্মেন্টসের মালিকসহ সরকারের কাছে আমাদের শ্রমিকদের জীবনের কোনো মূল্য নেই।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাটের ম্যানেজার আবদুল আলীম বলেন, সীমিতভাবে ফেরি চালু আছে। ঘাটে দুপুরের দিক থেকে ঢাকামুখী যাত্রীদের ভিড় দেখা গেছে। এতদিন ঘাট ফাঁকা পড়ে ছিল।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj