করোনা খতমে ‘সরিষার তেল’ দাওয়াই বাবা রামদেবের

সোমবার, ২৭ এপ্রিল ২০২০

কাগজ ডেস্ক : করোনা ঠেকাতে বিশ্বজুড়ে নানা কিসিমের প্রতিষেধকের কথা মহামারির শুরু থেকেই শুনে আসছে মানুষ। যদিও তার কোনোটাই শতভাগ প্রমাণিত নয়। প্রাণঘাতী এ ভাইরাসকে খতম করতে এবার ‘সরিয়ার তেল’ দাওয়াই বাতলে দিলেন ভারতের যোগগুরু বাবা রামদেব। নাসিকার দুই ছিদ্রপথে দুই ফোঁটা সরিষার তেল দিয়ে শ্বাস টানলে শ্বাসযন্ত্রে আটকে থাকা করোনা ভাইরাস পেটে চলে যাবে। এরপর পেটের মধ্যে থাকা এসিড সেগুলোকে মেরে ফেলবে বলে দাবি করেছেন তিনি।

কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে গত শনিবার সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ নিয়ে রামদেব এসব বলেন। পাশাপাশি কোনো টেস্ট কিট ছাড়াই নিজে নিজে করোনা ভাইরাস শনাক্ত করার উপায়ও জানিয়ে দেন তিনি। রামদেব বলেন, কেউ যদি এক মিনিট নিঃশ্বাস বন্ধ করে থাকতে পারে তাহলে সে যে করোনা ভাইরাসে ভুগছে না, সেটি নিশ্চিত বলে দেয়া যায়। এটি করোনার লক্ষণ আছে ও লক্ষণ নেই, এমন দুই ধরনের মানুষের ক্ষেত্রেই প্রযোজ্য।

তিনি বলেন, বয়স্ক মানুষ যাদের হাইপারটেনশন, ডায়াবেটিস বা হৃদযন্ত্রের সমস্যা আছে তারা যদি ৩০ সেকেন্ড নিঃশ্বাস বন্ধ রাখতে পারেন, তবে তাদের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ নেই এটি বোঝা যাবে। আর কম বয়সীদের কমপক্ষে এক মিনিট শ্বাস বন্ধ করে রাখতে হবে। কীভাবে নতুন করোনা ভাইরাসটিকে বশে আনা যায়, কীভাবে এই উচ্চমাত্রার সংক্রামক ভাইরাসটির সংক্রমণ বন্ধ করা যায়, এমন সব প্রশ্নে ‘উজ্জই’ নামের বিশেষ একটি প্রাণায়ামের কথাও বলেন তিনি। নিজের বাসায় সেটি কীভাবে করতে হবে তাও প্রদর্শন করেন তিনি। এই প্রাণায়াম কোভিড-১৯ নিরাময় করবে বলেও দাবি করেন রামদেব।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj