স্মৃতি স্মারক নিলামে দিচ্ছেন আরো চার ক্রিকেটার

সোমবার, ২৭ এপ্রিল ২০২০

কাগজ প্রতিবেদক : বৈশি^ক মহামারি করোনা ভাইরাস মোকাবিলা ও ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে এগিয়ে এসেছেন আরো চার ক্রিকেটার। জাতীয় দলের ক্রিকেটার সৌম্য সরকার, তাসকিন আহমেদ, এনামুল হক বিজয় ও মোহাম্মদ সাইফউদ্দিনও তাদের প্রিয় সরঞ্জাম নিলামে তুলতে যাচ্ছেন। নিলাম থেকে প্রাপ্ত অর্থ করোনা সংকট উত্তরণে দুস্থদের সহযোগিতায় ব্যয় হবে। ‘অকশন ফর অ্যাকশন’ নামের অনলাইন প্ল্যাটফর্ম তাদের স্মারকগুলো নিলামের যাবতীয় কার্যাদি সম্পন্ন করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কো-ফাউন্ডার প্রীত রেজা।

করোনা সংকটে দুস্থদের পাশে দাঁড়াতে অগ্রজদের দেখানো পথ অনুসরণ করছেন বাংলাদেশ জাতীয় দলের অনুজরাও। মাশরাফি, আশরাফুল, সাকিব ও মুশফিকের পর এবার নিজ নিজ স্মারক নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন এই তরুণ চার ক্রিকেটার। সৌম্য নিলামে দিচ্ছেন তার ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির ব্যাটটি। গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৪ বলে সেঞ্চুরি করেছিলেন এই বাঁ-হাতি ওপেনার। ২০১৭ সালে শ্রীলঙ্কা সফরের দ্বিতীয় ওয়ানডেতে হ্যাটট্রিক করেছিলেন তাসকিন আহমেদ। যদিও ওই ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হয়। তাসকিন নিলামে দেবেন তার ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকের বল। ২০১৪ সালে এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন এনামুল হক বিজয়। সেই সেঞ্চুরির ব্যাট উঠবে নিলামে। মাহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি ও সাকিবের স্বাক্ষরিত বল নিলামে দিচ্ছেন সাইফউদ্দিন। লিটন দাস নিলাম তুলতে যাচ্ছেন ২০১৮ সালে দুবাইয়ে এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে করা সেঞ্চুরির ব্যাট। ফাইনালে ১১৭ বলে ১২১ রানের ইনিংস খেলেছিলেন লিটন কুমার দাস।

এদিকে প্রিয় ব্যাট বিক্রির পর আরো স্মারক নিলামে তুলবেন সাকিব। এমনটাই জানা গেছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মাধ্যমে। আশরাফুল সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরির রেকর্ড গড়া ব্যাট ও কার্ডিফে সেঞ্চুরির ব্যাট নিলামে তুলছেন। করোনাকালে দুস্থদের সহযোগিতা করতে সাকিবের মতোই ফাউন্ডেশন গড়তে যাচ্ছেন তিনি। ব্যাট বিক্রির অর্থ ফাউন্ডেশনের মাধ্যমেই মানবসেবায় ব্যয় করবেন তিনি। করোনা সংক্রমণ বাড়ার পরিপ্রেক্ষিতে এর আগে ক্রিকেট তারকাদের অনেকেই নিলামের মাধ্যমে নিজেদের প্রিয়, স্মরণীয় সব স্মারক বিক্রি করছেন। বিক্রিত অর্থ ব্যয় হবে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের অসহায় মানুষের জন্য। গত বিশ^কাপে অতি মানবীয় ব্যাটিং করা প্রিয় ব্যাটটি নিলামে তুলে বিক্রি করে দিয়েছেন সাকিব আল হাসান। নিজ নিজ সরঞ্জামাদি নিলামে তোলার ঘোষণা দিয়েছেন মুশফিকুর রহিম, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মুর্তজা, লিটন কুমার দাস। এবার এই তালিকায় যুক্ত হতে যাচ্ছে আরো চার ক্রিকেটারের নাম।

অকশন ফর অ্যাকশনের প্ল্যাটফর্ম ব্যবহার করে গত ২২ এপ্রিল (বুধবার) সাকিব নিজের বিশ^কাপে খেলা ব্যাটটি ২০ লাখ টাকায় বিক্রি করেন। তার আগে মুশফিকুর রহিম ঘোষণা দিয়েছেন তার প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরির ব্যাটটি নিলামে তুলবেন। মোহাম্মদ আশরাফুলও একই পথে হাঁটছেন। অভিষেক টেস্টের এই সেঞ্চুরিয়ান সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরির রেকর্ড গড়া ব্যাটটি নিলামে তুলতে যাচ্ছেন যার ভিত্তিমূল্য ১৫ লাখ টাকা নির্ধারণ করার ইচ্ছে। শুধু তাই নয়, ২০০৫ সালে কার্ডিফে যে ব্যাট দিয়ে পরাশক্তি অজিদের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন তাও নিলামে তুলবেন সাবেক এই টাইগার অধিনায়ক।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj