ছোঁয়াছে ভাইরাসনির্ভর পাঁচ ছবি

শনিবার, ২৫ এপ্রিল ২০২০

বর্তমানে করোনা ভাইরাসের তাণ্ডবে নাজেহাল সারাবিশ^। এ দেশেও সংক্রমণ মোকবিলায় চলছে সরকারি ছুটি। ঘরবন্দি এ সময়ে দেখা যেতে পারে, ছোঁয়াছে ভাইরাসের প্রাদুর্ভাবের গল্পে নির্মিত জনপ্রিয় সেরা পাঁচটি ছবি-

কন্টেজিয়ন

চীন থেকে ছড়িয়ে পড়া এক রহস্যময় ভাইরাসের সংক্রমণকে দেখানো হয়েছে এ ছবিতে। বর্তমানে সারাবিশে^ ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সঙ্গেও রয়েছে যে ভাইরাসের অবিশ^াব্য মিল। স্টিভেন সোডারবার্গ পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন কেট উইন্সলেট, ম্যাট ডেমন, গিনেথ প্যালট্রো, জুডি ল, ল্যারি ক্লার্ক এবং মাইকেল ডগলাস। ছবিটি মুক্তি পেয়েছিল ২০১১ সালে।

ভাইরাস

২০১৮ সালে কেরালায় নিপা ভাইরাসের সংক্রমণের কথা সম্ভবত এখনো অনেকের মনে আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় সবচেয়ে মারণ ভাইরাসগুলোর মধ্যে অন্যতম হলো নিপা। ছোঁয়াচে ভাইরাসের মোকাবিলা যে কতটা কঠিন তা আরো ভালো করে বুঝবেন দর্শক দক্ষিণের এই ‘ভাইরাস’ ছবিটি দেখে। আশিক আবু পরিচালিত এই মালয়লাম ছবির মুখ্য চরিত্রে রয়েছেন রেবতী, পার্বতী, টোভিনো থোমাস প্রমুখ। ২০১৯ সালের ৭ জুন মুক্তি পেয়েছিল ছবিটি।

প্যানডেমিক

একজন ডাক্তার ও তার দল মহামারি থেকে যেসব মানুষ বেঁচে গেছেন, লস এঞ্জেলসে এসে তাদের খুঁজে বের করছেন এবং তাদের নিয়ে নতুন ইতিহাস তৈরি করছেন। এমন কাহিনী উঠে এসেছে ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘প্যানডেমিক’ ছবিতে। ছবির পরিচালক জন সুটস। চিত্রনাট্যকার ডাস্টিন টি বেনসন।

আউটব্রেক

আফ্রিকার দেশ জায়ারে অনেকটা ইবোলার মতো প্রাণঘাতী ‘মোতাবা’ নামক কল্পিত এক ভাইরাস ছড়িয়ে পড়ে। পরবর্তীকালে বাস্তবের ইবোলা আক্রমণ অনেকটাই মিলে যায় ছবির এই মোতাবার সঙ্গে। জার্মান পরিচালক উলফগ্যাং পিটারসনের এ ছবিটি মুক্তি পায় ১৯৯৫ সালে। এতে অভিনয় করেন ডাস্টিন হফম্যান, মর্গান ফ্রিম্যান, রেনে রুশো, কিউবা গুডিং প্রমুখ।

ক্যারিয়ারস

‘ক্যারিয়ারস’-এ দেখানো হয় চার বন্ধু মারাত্মক ভাইরাস সংক্রমণের হাত থেকে পালিয়ে বেড়াচ্ছে। শেষে এক পর্যায়ে তারা জানতে পারছে, আসলে তারা নিজেরাই অন্য ভাইরাসের চেয়ে বেশি ক্ষতিকর। ভাইরাস শরীরে নয়, মনে, সেটা নিজেরা অবহিত হয় তারা। এ ছবি দর্শনের ছবি, ভবিতব্যের ছবি। এতে অভিনয় করেছেন ক্রিস পাইন, পিপার প্যারাবো, এমিলি ভ্যানক্যাম্প, টেইলর পুচি প্রমুখ। প্যাস্তর ব্রাদার্স নির্মিত এ ছবিটি মুক্তি পায় ২০০৯ সালে।

:: মেলা ডেস্ক

বিনোদন হাইলাইটস'র আরও সংবাদ
Bhorerkagoj