গল্প ও তার চরিত্ররা অভিনয়ের পাথেয়

বুধবার, ২২ এপ্রিল ২০২০

অভিনেত্রী শার্লিন ফারজানা। ঊনপঞ্চাশ বাতাস নামক সিনেমার মাধ্যমে প্রথম অভিনয় করলেন সিনেমায়। কিন্তু দুর্ভাগ্যবশত করোনার কারণে সিনেমাটির মুক্তি অনিশ্চিত হয়ে গিয়েছে। এখন অপেক্ষা কেবল পরিস্থিতি স্বাভাবিক হওয়ার। এদিকে লকডাউনে সবার মতো শার্লিন ফারজানাও গৃহবন্দি সময় কাটাচ্ছেন। কীভাবে কাটছে এ বন্দি সময়? সিনেমা ও সমসাময়িক বিষয় নিয়ে কথা হয় তার সঙ্গে। কথা বলেছেন শাকিল মাহমুদ

করোনার ফলে সারাদেশ লকডাউন। বেশ কয়েকটি সিনেমার মুক্তি বন্ধ। যার মধ্যে আপনার অভিনীত ঊনপঞ্চাশ বাতাসও রয়েছে। অনুভূতি কেমন?

আসলে প্রথম সিনেমা। মুক্তি পাবে পাবে করেও পেল না। এখন কবে পাবে সেটা নিয়ে একটা অনিশ্চয়তা আছে। সুতরাং খারাপ লাগাটাই স্বাভাবিক। তবে আশা করছি, করোনার প্রভাব কেটে গেলে, দেশের পরিস্থিতি স্বাভাবিক হলেই সিনেমাটি মুক্তি পাবে এবং সিনেমাটি দর্শকের ভালোবাসা পাবে।

গতানুগতিক সিনেমার বাইরে গিয়ে ভিন্নধারার সিনেমায় অভিনয় করলেন কেন?

শুধু সিনেমা নয়। এ সময়ে অনেক নির্মিত নাটকের প্যাটার্ন একই রকম। সে জায়গায় থেকে আমি চেষ্টা করেছি একটু আলাদা ধরনের গল্পে, চরিত্রে অভিনয় করতে। এর প্রধানতম কারণ, আমি প্রচুর বই পড়ি। যার ফলে গল্প আমার সামনে একটা ছবি উপস্থাপন করে, আমি সেটা অনুভব করি। সুতরাং নাটকের ক্ষেত্রেও একই বিষয় ঘটে। যেটা ঊনপঞ্চাশ বাতাসের ক্ষেত্রেও ঘটেছে। যার ফলে গতানুগতিক গল্পের ধারার বাইরে গিয়ে কাজটা করা।

ঊনপঞ্চাশ বাতাস নিয়ে কিছু বলুন…

ঊনপঞ্চাশ বাতাসের গল্পটি ভিন্ন রকম। এরকম একটি গল্পের সিনেমায় নির্মাতা আমাকে ভেবেছেন সেটি আমার জন্য বড় একটি পাওয়া। আর প্রথম সিনেমা হিসেবে এরকম একটি সিনেমায় অভিনয় করতে পারাটাও বড় একটা বিষয়। সব মিলিয়ে ভালো একটি সিনেমা হয়েছে। এখন সিনেমা হলে মুক্তি পেলে দর্শক সেটা আঁচ করতে পারবে। আশা করছি দর্শক ভিন্ন রকম একটি সিনেমা পাবে।

অভিনয় করবেন এমন চিন্তা কবে মাথায় এসেছিল?

ওই যে বললাম আমি প্রচুর বই পড়ি। পড়তে পড়তে আমি গল্পের মধ্যে হারিয়ে যাই, চরিত্রগুলো চোখের সামনে হাঁটে, কথা বলে। মূলত আমার শুরুটা মডেলিং দিয়ে হলেও পড়ার জগৎ ও কল্পনায় তার মধ্যে বিচরণের ফলে অভিনয়ের প্রতি একটা ভাবনা তৈরি হয়।

লকডাউনের এ সময়টাতে গৃহবন্দি রয়েছেন। কীভাবে সময় কাটাচ্ছেন?

বাবাকে সময় দিচ্ছি। বাসার কাজ করছি। তাছাড়া বই পড়া, সিনেমা দেখা এসব করেই দিন কেটে যাচ্ছে।

কোন কোন লেখকের বই পড়ছেন?

আসলে সামনে যখন যে বই পাচ্ছি সেটাই পড়ছি। আলাদা করে কোনো লেখকের বই পড়া হচ্ছে না।

অভিনয়ের ক্ষেত্রে আপনার পছন্দের কে?

অনেককেই ভালো লাগে। আলাদা করে কার নাম বলব!

বর্তমান পরিস্থিতিতে দেশে যে সংকট দেখা দিয়েছে তা নিয়ে আপনার মন্তব্য জানতে চাই…

আসলে সংকটটা শুধু আমাদের দেশেই নয়, সারাবিশ্বে। তবে আমাদের ভাবতে হচ্ছে বেশি। কেননা আমাদের দেশটির দরিদ্রতা সবচেয়ে বেশি। সে অবস্থায় এরকম একটি দুর্যোগ মারাত্মকভাবে আঘাত করেছে। তবে এ সময়ের চাইতে আমাদের সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মুখে পড়তে হবে দুর্যোগ-পরবর্তী সময়টাতে। আমি মনে করি দুর্যোগকালীন মোকাবিলার সঙ্গে সঙ্গে দুর্যোগ-পরবর্তী সময়টা কীভাবে মোকাবিলা করা যায় সে বিষয়ে আমাদের সবার ভাবা উচিত।

বিনোদন'র আরও সংবাদ
Bhorerkagoj