অসহায় আইনজীবীদের সহায়তার আহ্বান

রবিবার, ১২ এপ্রিল ২০২০

কাগজ প্রতিবেদক : দেশে আইন পেশায় ৫৫ হাজারেরও বেশি আইনজীবী রয়েছেন। এদের একটা বড় অংশ তরুণ বা নবীন আইনজীবী। এছাড়া প্রবীণদের মধ্যে অনেক অসুস্থ আইনজীবী রয়েছেন। আর সমস্যাগ্রস্ত বা নিডি আইনজীবীদের সংখ্যাও কম নয়। করোনা ভাইরাসের মহামারির মধ্যে এসব আইনজীবীকে অর্থনৈতিক অনুদান দেয়ার জন্য সরকার ও বাংলাদেশ বার কাউন্সিলের প্রতি আহ্বান জানিয়েছেন দেশের শীর্ষ আইনবিদরা। দেশের বিভিন্ন আইনজীবী সমিতির মাধ্যমে জরুরি ভিত্তিতে এসব সমস্যাগ্রস্ত আইনজীবীদের তালিকা করে অর্থনৈতিক সহায়তা দেয়ার দাবি জানান তারা।

আইনজীবীদের সমস্যার বিষয়টি স্বীকার করে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সিনিয়র আইনজীবী এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, বিষয়টি আমাদের নজরে আছে। আমরা অলরেডি স্টেপ নিয়েছি। আজ (শনিবার) এ বিষয়ে আমি আইনমন্ত্রীর সঙ্গে কথা বলব। আমি বিষয়টি নিয়ে আইনমন্ত্রীর সঙ্গে আগেও কথা বলেছি। তিনি বলেছেন, ১১ এপ্রিলের পর বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলব।

এ বিষয়ে বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক খন্দকার মাহবুব হোসেন বলেন, এ মহাদুর্যোগের মধ্যে দেশের সব বারে যেসব নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবী রয়েছেন তাদের বার কাউন্সিলের রিলিফ ফান্ড থেকে অর্থনৈতিক সহায়তা দেয়া প্রয়োজন। বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট শাহ মোহাম্মদ খসরুজ্জামান তরুণ, সমস্যাগ্রস্ত এবং অসুস্থ আইনজীবীদের সহায়তা দিতে বাংলাদেশ বার কাউন্সিলের প্রতি আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, আইনজীবীদের সহায়তা দিতে বার কাউন্সিল সরকারের কাছে জরুরি ফান্ড চাইতে পারে। এছাড়া বার কাউন্সিলের নিজস্ব ফান্ড থেকেও সহায়তা করতে পারে। এজন্য দেশের বিভিন্ন বার থেকে জরুরি ভিত্তিতে সমস্যাগ্রস্ত আইনজীবীদের একটি লিস্ট তৈরি করে বার কাউন্সিলে পাঠাতে পারে। ওই লিস্ট ধরে ধরে বার কাউন্সিল আইনজীবীদের অর্থনৈতিক সহযোগিতা করতে পারে।

অপর দিকে দেশে করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত আইনজীবীরা বিনা সুদে ৩০০ কোটি টাকা প্রণোদনার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট মনজিল মোরসেদ।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj