অর্থনৈতিক মন্দার মুখে বিশ্ব : করোনায় ৫০ কোটি মানুষ দরিদ্র হওয়ার আশঙ্কা

শনিবার, ১১ এপ্রিল ২০২০

কাগজ ডেস্ক : করোনা ভাইরাসের কারণে অর্থনৈতিক মন্দার মুখে বিশ্ব। এ পরিস্থিতি বিশ্বজুড়ে প্রায় ৫০ কোটি মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিতে পারে। বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়। করোনা ভাইরাস মহামারির অর্থনৈতিক ক্ষতি নিয়ে জাতিসংঘের একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়, গত ৩০ বছরে এ প্রথম বিশ্বজুড়ে দারিদ্র্য বাড়বে। আগামী সপ্তাহে অনুষ্ঠেয় বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং জি-২০ অর্থমন্ত্রীদের গুরুত্বপূর্ণ একটি বৈঠকের আগে এসব তথ্য উঠে এলো। কিংস কলেজ লন্ডন এবং অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির (এএনইউ) বিশেষজ্ঞরা এ প্রতিবেদনটি লিখেছেন।

এএনইউর ক্রিস্টোফার হয় বলেন, স্বাস্থ্য সংকটের চেয়ে আরো গুরুতর হতে যাচ্ছে অর্থনৈতিক সংকট।

প্রতিবেদনটিতে অনুমান করা হয়, বিশ্বজুড়ে দরিদ্র মানুষের সংখ্যা প্রায় ৪০ থেকে ৬০ কোটি বাড়তে পারে। ফলে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য দূর করার লক্ষ্যটি পূরণ করতে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। কিংস কলেজ লন্ডনের প্রফেসর অ্যান্ডি সামনার বলেন, উন্নয়নশীল দেশগুলোতে যত দ্রুত সম্ভব সামাজিক সুরক্ষার পরিসর বাড়ানোর গুরুত্বের দিকেই ইঙ্গিত করে আমাদের গবেষণার ফলাফল। উন্নয়নশীল দেশগুলোতে কোভিডের কী প্রভাব পড়তে যাচ্ছে এবং সাহায্য করতে আন্তর্জাতিক সম্প্রদায় কী করতে পারে সেদিকে মনোযোগ দেয়ার বিষয়টিও তুলে ধরে।

আশঙ্কা রয়েছে, এ মহামারি শেষ হতে হতে বিশ্বের প্রায় অর্ধেক জনগোষ্ঠী দারিদ্র্যের মধ্যে জীবনযাপন শুরু করবে। নতুন দরিদ্র জনগোষ্ঠীর ৪০ শতাংশই হবে পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বাসিন্দা। আর এক-তৃতীয়াংশ হবে সাব-সাহারা আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ার মানুষ।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj