করোনায় আক্রান্তের সংখ্যা অর্ধশতাধিক, নতুন শনাক্ত ২

বুধবার, ১ এপ্রিল ২০২০

কাগজ প্রতিনিধি : গত ২৪ ঘণ্টায় দুজনসহ দেশে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫১ জন। আক্রান্তদের মধ্যে আরো ছয়জনসহ মোট ২৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। নতুন করে মৃত্যুর ঘটনাও নেই। তাই এ পর্যন্ত দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পাঁচ।

গতকাল মঙ্গলবার দুপুরে করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে এসব তথ্য জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি জানান, নতুন আক্রান্ত দুজনই পুরুষ। তাদের একজনের বয়স ৫৭ বছর। তিনি সম্প্রতি সৌদি আরব থেকে এসেছেন। তার শারীরিক অবস্থা ভালো তবে তার ডায়াবেটিস রয়েছে। আরেকজনের বয়স ৫৫ বছর। তার বিদেশ ভ্রমণের ইতিহাস নেই। কোভিড-১৯ এর লক্ষণের পাশাপাশি তার ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ রয়েছে। তিনি কীভাবে সংক্রমিত হয়েছেন সে বিষয়ে তথ্য নেয়া হচ্ছে। আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় ১৪০ জনসহ মোট ১ হাজার ৬০২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৩৮ জন। আইসোলেশন এ আছেন ৭৫ জন।

ছাড়পত্র পাওয়া ছয়জনের মধ্যে চারজন পুরুষ ও একজন নারী। তাদের মধ্যে একজন নার্সও রয়েছেন। ওই ছয়জনের মধ্যে একজনের বয়স ৭০ বছর, চারজনের বয়স ত্রিশ থেকে চল্লিশের ঘরে, একজনের বয়স চল্লিশের বেশি।

সংবাদ সম্মেলনে উপস্থিত স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) ডা. হাবিবুর রহমান জানান, এ পর্যন্ত কোভিড-১৯ সম্পর্কিত আইইডিসিআরের হটলাইন, স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বাতায়ন ও ৩৩৩ নাম্বারে ফোন এসেছে ৯ লাখ ৮ হাজার ৯০৬টি। ২০ এপ্রিলের মধ্যে ২৮টি প্রতিষ্ঠানে কোভিড-১৯ পরীক্ষা ব্যবস্থা স¤প্রসারণ করা হবে। এই পরিস্থিতিতে স্বেচ্ছাসেবক হিসেবে চিকিৎসা দেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন ১০ হাজার ৮০২ জন চিকিৎসক।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj