করোনার পাশাপাশি ডেঙ্গু নিয়েও সতর্ক থাকার পরামর্শ

মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : ‘করোনা’ আতঙ্কে অনেকটাই চাপা পড়ে গেছে ‘ডেঙ্গু’। এডিস মশাবাহিত এই জ¦রে এখন বছরব্যাপীই আক্রান্ত হচ্ছেন মানুষ। তবে সামনে আসছে ডেঙ্গুর ‘পিক টাইম’ (যে সময়টাতে মানুষ ডেঙ্গু জ¦রে ব্যাপকভাবে আক্রান্ত হয়)।

বিশেষজ্ঞরা বলছেন, এখন মানুষের মনে ধারণা হয়েছে জ¦র মানেই করোনা। কিন্তু ডেঙ্গুর বিষয়টিও আমাদের মনে রাখতে হবে। কারণ সামনে ডেঙ্গুর মৌসুম। গত বছর ডেঙ্গু জ¦রে কেঁপেছে পুরো দেশ। মোটাদাগে এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত হচ্ছে ডেঙ্গুর মৌসুম। গত কয়েক বছরের পরিসংখ্যান বলছে, সবচেয়ে বেশি মানুষ এই জ¦রে আক্রান্ত হয় সেপ্টেম্বরে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি অবস্থায় চিকিৎসা নিয়েছেন ২৭১ জন। এর মধ্যে ঢাকার বাইরের ৬৩ জন।

গতকাল সোমবার করোনা ভাইরাসসংক্রান্ত অনলাইন লাইভ ব্র্রিফিংয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মিরজাদি সেব্রিনা ফ্লোরাও এই বিষয়ে সবাইকে সচেতন হবার পরামর্শ দেন। তিনি বলেন, অনেকে জ্বর মানেই মনে করছেন কোভিড-১৯। কিন্তু তা নয়। কোভিড-১৯ এর পাশাপাশি আমাদের বাংলাদেশে যেসব রোগ সবসময়ই হয় এবং মৌসুমে তা বাড়ে সেই দিকেও নজর দেয়া উচিত।

তিনি আরো বলেন, সামনে আসছে ডেঙ্গুর মৌসুম। এখন ডেঙ্গুর জন্য উর্বর সময়। বৃষ্টিপাত হলে এ সমস্যা আরো বাড়বে। তাই বাড়িঘর ও চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা জরুরি। এ বিষয়েও আমাদের সচেতন হওয়া প্রয়োজন।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj