করোনা যুদ্ধে ক্রীড়াবিদদের অবদান

মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিদিনই ছড়াচ্ছে বিশ্বব্যাপী। এই ভাইরাসের কারণে থমকে গেছে সাধারণ জনজীবন। এর প্রভাব এসে পড়েছে সাধারণ মানুষদের জীবনে। করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তায় এগিয়ে এসেছেন বিশ্বের নানা প্রান্তের ক্রীড়াবিদরা। এর মধ্যে ক্রিকেট, ফুটবল, টেনিস, বাস্কেটবল খেলোয়াড় কেউই বাদ যাননি।

বাংলাদেশে করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তায় এগিয়ে এসেছেন জাতীয় ক্রিকেট দলের ২৭ ক্রিকেটার। তারা তাদের বেতন থেকে ৩১ লাখ টাকা দান করেছেন। এছাড়া ব্যক্তিগতভাবেও এগিয়ে এসেছেন অনেকে। এর মধ্যে রয়েছেন পেসার রুবেল হোসেন ও লিটন দাশ। রুবেল হোসেন নিজে ছিন্নমূল মানুষদের সাহায্য করতে রাস্তায় নামেন। অন্যদিকে লিটন দাশ ও তার স্ত্রী মিলেও খেটে খাওয়া মানুষদের সাহায্যে এগিয়ে আসেন। অন্যদিকে টাইগারদের সাবেক অধিনায়ক মাশরাফির বিন মর্তুজা তার নির্বাচনী এলাকা নড়াইলে ছিন্নমূল মানুষদের জন্য চাল ও ডালের ব্যবস্থা করে দেন।

পাকিস্তানের ক্রিকেটাররা দান করেছেন ৫০ লাখ পাকিস্তানি রুপি। এছাড়া পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি নিজ হাতে মানুষদের সাহায্য করতে রাস্তায় নামেন। তার সংগঠনের পক্ষ থেকে তিনি এই সাহায্য করেন। এরপর পাকিস্তানের খ্যাতনামা আম্পায়ার আলিম দার তার রেস্টুরেন্ট থেকে খেটে খাওয়া মানুষদের ফ্রি খাওয়ানোর ব্যবস্থা করে দেন।

ভারতীয় ক্রিকেট বোর্ড ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তায় দান করেছে ৫১ কোটি ভারতীয় রুপি। এছাড়া ভারতের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি তার নিজ জন্মস্থানে ‘দিন আনে দিন খাওয়া’ মানুষদের জন্য ১ লাখ রুপি দান করেছেন। অন্যদিকে ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি ও তার স্ত্রী আনুস্কা শর্মা মিলে দান করেছেন ৩ কোটি রুপি। এছাড়া কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার, বিরেন্দ্রর শেবাগ, হরভজন সিং ও বিসিসিআইয়ের বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলির মতো ক্রিকেটাররাও এগিয়ে এসেছেন।

অন্যদিকে বর্তমান ফুটবল বিশ্বের দুই বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি দুজনই দান করেছেন ১ মিলিয়ন ইউরো করে। তাদের দুজনের দান করা ২ মিলিয়ন ইউরো খরচ করা হবে হাসপাতাল তৈরি ও চিকিৎসা সেবায়। মেসির দান করা টাকা গেছে স্পেন ও আর্জেন্টিনার দুটি হাসাপাতালে। অন্যদিকে রোনালদোর দান করা টাকা দিয়ে তার জন্মস্থান পর্তুগালে তৈরি করা হচ্ছে আইসিও বেড। এছাড়া জার্মানির বর্তমান সেরা ফুটবলার ও জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ তারকা রবার্ট লেওয়ানদোস্কি ও তার স্ত্রী মিলে দান করেছেন ১ মিলিয়ন ইউরো। তাদের এই অর্থ খরচ করা হবে ক্ষতিগ্রস্ত মানুষদের নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনে দেয়া বাবদ। এছাড়া ইতালিয়ান ক্লাব এসি মিলান তারকা জøাতান ইব্রাহোমিভিচ তৈরি করেছেন একটি ফান্ড। তিনি সেই ফান্ডে টাকা সংগ্রহ করছেন ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা করার জন্য। তারা ছাড়াও আরো বেশ কয়েকজন ফুটবলার এগিয়ে এসেছেন মানুষের দুঃসময়ে।

অপরদিকে রেকর্ড ২০ বারের গ্র্যান্ড¯øামজয়ী টেনিস তারকা রজার ফেদেরার করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তায় ব্যক্তিগতভাবে ১ মিলিয়ন ইউরো দান করেছেন। পৃথিবীর একমাত্র বিলিয়নিয়ার টেনিসার রজার ফেদেরারের দানকৃত অর্থ খরচ করা হবে সুইজারল্যান্ডে। এছাড়া ছেলেদের বর্তমান নম্বর ওয়ান টেনিসার সার্বিয়ার নাগরিক নোভাক জকোভিচও ১ মিলিয়ন ইউরো দান করার ঘোষণা দিয়েছেন। তার দানকৃত অর্থ খরচ করা হবে সার্বিয়ায় চিকিৎসা সামগ্রী ক্রয়ে। এই দুজনের সঙ্গে যোগ দিয়েছেন হালের অন্যতম টেনিসার রাফায়েল নাদাল। স্প্যানিশ এই টেনিসার ১১ মিলিয়ন ইউরো জোগাড় করার জন্য ফান্ড তৈরি করেছেন। তিনি স্পেনের অ্যাথলেটদের আহ্বান জানিয়েছেন প্রত্যেকেই যেন এই ফান্ডে দান করেন।

এছাড়া আমেরিকান বাস্কেটবল, বেসবল ও ফুটবল খেলোয়াড়রা তাদের দেশে করোনায় ক্ষত্রিগ্রস্ত মানুষদের সহায়তা করার জন্য দান করেছেন।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj