ক্লাব পরিচিতি : এফ সি ইউনিয়ন বার্লিন

মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০

ফুটবল ক্লাব ইউনিয়ন বার্লিন জার্মানির একটি ফুটবল ক্লাব। এটি জার্মানির সর্বোচ্চ ফুটবল লিগ বুন্দেসলিগায় খেলে থাকে। ক্লাবটি বিশ্বব্যাপী শুধুমাত্র ইউনিয়ন বার্লিন নামে পরিচিত। ২০০৯ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত ইউনিয়ন বার্লিন জার্মানির দ্বিতীয় সারির ফুটবল লিগ ২ বুন্দেসলিগায় খেলেছে। এরপর এই ২০১৯-২০ মৌসুমে জার্মানির সর্বোচ্চ ফুটবল লিগ বুন্দেসলিগায় খেলার সুযোগ পায় তারা। ক্লাবের ইতিহাসে এবারই প্রথমবারের মতো সর্বোচ্চ লিগে খেলার সুযোগ পায় তারা।

এফ সি ইউনিয়ন বার্লিন প্রতিষ্ঠিত হয় মূলত ১৯০৬ সালে। কিন্তু প্রতিষ্ঠাকালে এটি ইউনিয়ন বার্লিন নামে পরিচিত ছিল না। ইউনিয়ন বার্লিন নামে তারা আত্মপ্রকাশ করে ১৯৬৬ সালে। প্রতিষ্ঠাকালে এর নাম ছিল অলিম্পিয়া অবারসোনেদে নামে। ইউনিয়ন বার্লিন ছিল পূর্ব বার্লিনের একটি দল। এর ফলে জার্মানির মূল প্রতিযোগিতাগুলোতে অংশ নেয়ার সুযোগ ছিল না তাদের সামনে। কিন্তু ১৯৮৯ সালে দুই জার্মানি আবার এক হয়। আর এর পরের বছর ১৯৯০ সালে তারা জার্মানির মূল ফুটবল প্রতিযোগিতাগুলোতে খেলার সুযোগ পায়। এরপর ১৯৯০ সাল থেকে শুরু করে ২০১৯ সালে এসে জার্মানির সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতায় খেলার সুযোগও পেয়ে যায় তারা। ইউনিয়ন বার্লিন তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে বার্লিনের স্তাদিওন আন দার আলতেন ফস্তেরি নামক একটি স্টেডিয়ামকে। স্টেডিয়ামটি প্রতিষ্ঠিত হয় ১৯২০ সালে। প্রতিষ্ঠার বছর থেকেই এটিকে নিজেদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করছে ইউনিয়ন বার্লিন। স্টেডিয়ামটিতে একসঙ্গে বসে ২২ হাজার দর্শক খেলা দেখতে পারে। তবে আগে এর দর্শক ধারণক্ষমতা আরো কম ছিল।

২০১৩ সালে বড় ধরনের সংস্কার করে তা ২২ হাজারে উপনীত করা হয়। ইউনিয়ন বার্লিন তাদের হোম জার্সি হিসেবে ব্যবহার করে পুরোপুরি লাল জার্সি ও লাল হাফপ্যান্ট। আর অ্যাওয়ে জার্সি হিসেবে ব্যবহার করে সাদা জার্সি ও সাদা হাফপ্যান্ট।

:: খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj