অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিককে রক্ষায় তহবিল গঠনের দাবি

সোমবার, ৩০ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল এক বিবৃতিতে অপ্রাতিষ্ঠানিক খাতের লক্ষ লক্ষ শ্রমিককে রক্ষায় বিশেষ তহবিল গঠন এবং শ্রমজীবী মানুষের খাদ্য নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

গতকাল রবিবার এক বিবৃতিতে তারা বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাধ্যতামূলক ছুটি ঘোষণা করা হয়েছে, প্রত্যেককে ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে। কিন্তু লক্ষ লক্ষ অপ্রাতিষ্ঠানিক শ্রমিক যারা দিন এনে দিন খায়, উপার্জনের পথ বন্ধ হয়ে যাওয়ায় তাদের দিনের খাবার জোগাড় করাও কঠিন হয়ে পড়েছে। এই শ্রমিকদের রক্ষায় কার্যকর উদ্যোগ পরিলক্ষিত না হওয়ায় নেতারা উদ্বেগ প্রকাশ করে বলেন, অবিলম্বে দিনমজুর শ্রমিক পরিবারের জন্য বিনামূল্যে খাদ্য ও করোনা সুরক্ষা সামগ্রী সরবরাহ নিশ্চিত করা না হলে শুধু বুঝিয়ে বা ভয় দেখিয়ে এই মানুষগুলোকে ঘরে আটকে রাখা যাবে না। আর পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা না গেলে তা শ্রমিকদের আরো বেশি স্বাস্থ্যঝুঁকির মধ্যে ফেলবে।

নেতারা বাজেটের অনুৎপাদনশীল ব্যয়সমূহ সংকুচিত করে পরবর্তী ৬ মাসের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ তহবিল গঠনের আহ্বান জানান।

আবার করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে দেয়া ছুটিকে লে-অফ নয় সবেতন ছুঁটি হিসেবে বিবেচনা করে, প্রাপ?্য মজুরি শ্রমিকের ব?্যাংক হিসাবে পরিশোধ এবং শ্রমিক ছাঁটাইয়ের অপচেষ্টা বন্ধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। সেই সঙ্গে শ্রমিকদের প্রয়োজনী খাদ্য ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করারও দাবি জানানো হয়েছে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj