করোনা মোকাবিলায় বিশেষ তহবিল গঠনের আহ্বান সুজনের

সোমবার, ৩০ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাস মোকাবিলায় দলমতনির্বিশেষে সমন্বিত প্রচেষ্টা চালানো, বিশেষ তহবিল গঠন, নিরাপদ চিকিৎসাসেবা ও দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বল্পমূল্যে খাদ্যদ্রব্য জোগানের আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

গতকাল রবিবার এক বিবৃতিতে সুজন জানিয়েছে, করোনা ভাইরাস সারা বিশে^ মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও ক্রমে করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তাই এটি ব্যাপক আকারে ছড়িয়ে পড়লে দেশে ভয়াবহ মানবিক বিপর্যয় তৈরি হতে পারে।

এমন প্রেক্ষাপটে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে করোনা ভাইরাস প্রতিরোধে বিশেষ তহবিল গঠন, এই ঝুঁকি মোকাবিলায় অতি দ্রুত বিশেষজ্ঞ, রাজনৈতিক নেতৃত্ব, নাগরিক সমাজের প্রতিনিধি ও সংশ্লিষ্টদের নিয়ে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ণ করা জরুরি।

সুজন মনে করে কর্মপরিকল্পনাটি বাস্তবায়নের জন্য বিশেষ তহবিল গঠন এবং স্বচ্ছতার ভিত্তিতে এই তহবিলের একটি বড় অংশ দেশের শ্রমজীবী (৬ কোটি ৮ লাখ), হতদরিদ্র ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে বণ্টন, তাদের মধ্যে বিনামূল্যে কিংবা স্বল্পমূল্যে খাদ্যদ্রব্য জোগান দেয়া দরকার।

সারাদেশে সহজলভ্য উপায়ে করোনা ভাইরাস সংক্রমণ পরীক্ষা/চিহ্নিত করা, বিশেষায়িত হাসপাতাল নির্মাণসহ চিকিৎসাসেবার সক্ষমতা বাড়ানো, পিপিই সরবরাহ করা, প্রশিক্ষণ প্রদানসহ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের মনোবল অটুট রাখতে বিশেষ প্রণোদনা ঘোষণা, বিদেশফেরত ও সন্দেহভাজন রোগীদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করে কোয়ারেন্টাইনে থাকা তাদের খাদ্যসহ প্রয়োজনীয় মানবিক সহায়তা নিশ্চিত করার দাবি জানিয়েছে সুজন।

এছাড়া করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক, ধর্মীয় ও সামাজিক নেতৃবৃন্দকে নিয়ে বিশেষ কমিটি গঠন, দলমতনির্বিশেষে সব রাজনৈতিক দলের নেতাকর্মী এবং সব সেবাধর্মী প্রতিষ্ঠানসহ বিত্তবানদের অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে সংগঠনটি।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj