পরিবর্তন নিয়ে অ্যান্ড্রয়েড ১১

রবিবার, ২৯ মার্চ ২০২০

গুগল ‘অ্যান্ড্রয়েড ১১’ অপারেটিং সিস্টেমের প্রথম ডেভেলপার সংস্করণ ছেড়েছে। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণচালিত ডিভাইস ব্যবহারকারীরা বেশকিছু বড় ধরনের পরিবর্তন দেখতে পারবেন। এতে উন্নত ফাইভজি সংযোগ সুবিধা, জোরালো নিরাপত্তা, নতুন মেসেজিং ইন্টারফেসসহ আরো কিছু পরিবর্তন আনা হয়েছে। আপাতত পিক্সেল ২, পিক্সেল ৩, পিক্সেল ৩এ কিংবা পিক্সেল ৪ স্মার্টফোন ব্যবহারকারীরা নতুন অপারেটিং সিস্টেমটির ডেভেলপার সংস্করণ পরখ করতে পারবেন।

নিরাপত্তা : অ্যান্ড্রয়েড ১১-তে নিরাপত্তা ফিচারে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। যে কারণে অপারেটিং সিস্টেমচালিত এ ডিভাইসে আরো উন্নত বায়োমেট্রিকস সুবিধা মিলবে। নতুন এ বায়োমেট্রিক প্রম্পট শক্তিশালী, দুর্বল ও ডিভাইস ক্রিডেন্সিয়ালের মতো তিন ধরনের অথেনটিকেটর সমর্থন করবে। অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে নিরাপদে ডাটা বিনিময় করা আরো সহজ হবে।

যোগাযোগ : অ্যান্ড্রয়েড ১১ চালিত ডিভাইসের নোটিফিকেশন শেডে একটি ডেডিকেটেড কনভারসেশন সেকশন দেখা যাবে। যেখানে বিভিন্ন অ্যাপে চলমান কথোপকথনের তথ্য সহজে জানা যাবে। এ ছাড়াও অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের ইন্টারফেসে বাবল ব্যবহারের সুবিধা যোগ করা হয়েছে। ফোনে মাল্টিটাস্কিং করার সময় এসব বাবল ব্যবহার করে বিভিন্ন জনের সঙ্গে কথোপকথনে প্রবেশ করা যাবে, যা অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে একটি চমকপ্রদ ফিচার বলে মনে করা হচ্ছে।

স্ক্রিন রেকর্ডিং ও নতুন স্ক্রিন : অ্যান্ড্রয়েড ১১-তে বহুল প্রতীক্ষিত স্ক্রিন রেকর্ডিং ফিচার আনা হয়েছে। আইওএস ডিভাইস ব্যবহারকারীরা বেশ আগে থেকেই এ ফিচার ব্যবহার করে আসছেন। ফোনের ডিসপ্লে এখন পিনহোল ও ওয়াটারফল স্ক্রিন সমর্থন করবে। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণে ব্যবহৃত নতুন একটি এপিআই ব্যবহারকারীকে ডিভাইসের ফুল স্ক্রিনে অ্যাপ ব্যবহারের সুবিধা দেবে।

উন্নত ফাইভজি সংযোগ : বিশ্বব্যাপী পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজির বাণিজ্যিক ব্যবহার শুরু হয়েছে। ডিভাইস ব্যবহারকারীদের দ্রুতগতি ও নি¤œ ল্যাটেন্সির সেবা নিশ্চিত করবে ফাইভজি। গুগল অ্যান্ড্রয়েড ১১-তে বিশেষ একটি এপিআই ব্যবহার করেছে, যা ডাউনস্ট্রিম অথবা আপস্ট্রিম ব্যান্ডউইডথে ইন্টারনেট ব্যবহারে দ্রুতগতি নিশ্চিত করবে।

গোপনীয়তা : অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের গোপনীয়তার বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে গুগল। এর প্রতিফলন ঘটানো হয়েছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে। বিভিন্ন অ্যাপ শুধু ব্যবহারকারীর অনুমতিসাপেক্ষে তথ্যে প্রবেশাধিকার পাবে। ব্যবহারকারীর অবস্থানগত তথ্য, ক্যামেরা ও ডিভাইস মাইক্রোফোনের তথ্যে অনুমতি ব্যতীত গুগল কিংবা তৃতীয় পক্ষের কোনো অ্যাপ প্রবেশাধিকার পাবে না।

:: নাজমুল হক ইমন

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj