নোটিশ বোর্ড

রবিবার, ২৯ মার্চ ২০২০

অনলাইনে স্বাস্থ্য পরামর্শের উদ্যোগ

বাংলাদেশের ব্যক্তিকেন্দ্রিক স্বাস্থ্যসেবা প্রাপ্তির বর্তমান অবস্থা বিবেচনায় অনেক চিকিৎসক বিনামূল্যে ‘অনলাইনে স্বাস্থ্য পরামর্শ’ প্রদানে তাদের আগ্রহ প্রকাশ করেছেন। আগ্রহী চিকিৎসকদের এ উদ্যোগে প্রযুক্তি সহায়তা দিচ্ছে মোবাইল অ্যাপ্লিকেশন ‘হ্যালো ডাক্তার প্রো’ (ঐবষষড়উড়পঃড়ৎ চৎড়)।

হ্যালো ডাক্তার ডট এশিয়ার প্রতিষ্ঠাতা ফোরকান হোসেন বলেন, ‘বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা সেবা প্রাপ্তি ব্যাহত হচ্ছে। ’

ফোরকান হোসেন আরো বলেন, ‘এই অ্যাপের মাধ্যমে চিকিৎসকরা শিডিউল অনুযায়ী অনলাইনে রোগীর মেডিকেল রিপোর্ট দেখা, ভিডিও কনসালটেসন, চ্যাট কনসালটেসন এবং প্রেসক্রিপশন প্রদান করতে পারবেন। অনলাইনে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানে আগ্রহী চিকিৎসকরা প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে রেজিস্ট্রেশন করে নিতে পারবেন।’ বর্তমানে ১৫টি স্পেশালিটির প্রায় ১২৫ জন চিকিৎসক এ অ্যাপের মাধ্যমে অনলাইনে স্বাস্থ্যসেবা প্রদান করছেন।

নিত্যপ্রয়োজনীয় পণ্য পৌঁছে দিচ্ছে ইভ্যালি

করোনা ভাইরাস মহামারিতে সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে বিশ্ব স্থাস্থ্য সংস্থা ও সরকার। করোনা মোকাবিলার এই অবস্থায় এক্সপ্রেস শপ নিয়ে আসল দেশের ই-কমার্স প্ল্যাটফর্ম ইভ্যালি। প্রতিষ্ঠানটি বলছে, মানুষজন যেন বাসায় বসেই নিত্যপণ্য সামগ্রী কিনতে পারেন সে জন্য এই শপ আনল ইভ্যালি। মঙ্গলবার থেকে শপটি থেকে কেনাকাটা করতে পারছেন সবাই। গ্রাহকেরা তাদের পণ্য অর্ডার করার পর সর্বনি¤œ এক ঘণ্টা থেকে ক্ষেত্র বিশেষে সর্বোচ্চ ৩৬ ঘণ্টার মধ্যে নিজেদের বাড়িতেই সরবরাহ পাবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইভ্যালি। ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাসেল বলেন, ‘তাদের প্ল্যাটফর্মে ১৮ লাখের ওপরে গ্রাহক এবং ২০ হাজারের মতো বিক্রেতা রয়েছে। তিনি জানান, বিভিন্ন মহল্লায় বা এলাকায় মুদি ব্যবসা পরিচালনা করেন তারা ইভ্যালি এক্সপ্রেস শপে যুক্ত হতে পারেন। করোনা ভাইরাস মোকাবিলায় দেশের সবার সঙ্গে ইভ্যালির এটা ছোট একটা প্রয়াস বলে উল্লেখ করেন তিনি। ইভ্যালি থেকে জানানো হয়, গ্রাহক তার অবস্থান থেকে অনলাইনে অর্ডার করলে তার নিকটস্থ ইভ্যালির দোকানগুলোতে অর্ডার পৌঁছে যাবে।

আসছে হুয়াওয়ের নতুন ফোন

বাংলাদেশের বাজারে হুয়াওয়ে ওয়াই সিরিজের সাফল্যের ধারাবাহিকতায় আসছে এই সিরিজের নতুন ফোন হুয়াওয়ে ওয়াই সেভেন পি। মাঝারি বাজেটের ফোনটিতে মিলবে হুয়াওয়ে মোবাইল সার্ভিসের সেবা (এইচএমএস) ও হুয়াওয়ে অ্যাপ গ্যালারি সুবিধা। মেট ৩০ সিরিজের পর ওয়াই সেভেন পি হুয়াওয়ের নিজস্ব মোবাইল সার্ভিস নিয়ে আসছে গ্রাহকদের জন্য। হুয়াওয়ের নিজস্ব অ্যাপগ্যালারিতে প্রয়োজনীয় অধিকাংশ অ্যাপস পাওয়া যাবে। হুয়াওয়ের এ অ্যাপ গ্যালারি বিশ্বের তৃতীয় বৃহৎ অ্যাপ মার্কেট প্লেস। ১৭০টিরও বেশি দেশে এর সেবা মিলছে। মিডরেঞ্জে নিজস্ব ইকোসিস্টেম এইচএমএস ও অ্যাপ গ্যালারি নিয়ে বাংলাদেশের বাজারে প্রতিযোগিতায় নামবে নতুন এই ফোনটি। ‘হুয়াওয়ে ওয়াই সেভেন পি’ স্মার্টফোনটিতে ট্রিপল এআই রিয়ার ক্যামেরার মধ্যে প্রধান ক্যামেরা হিসেবে থাকছে ১.৮ অ্যাপারচারের ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা। এটি ছাড়াও থাকবে দুটি রিয়ার ক্যামেরা ও একটি সেলফি ক্যামেরা। ৪ জিবি র?্যাম ও ৬৪ জিবি রমের স্মার্টফোনটিতে থাকছে ৪০০০ মেগাঅ্যাম্পিয়ারের বিশাল ব্যাটারি।

রেনো থ্রি প্রো আনছে অপো

স্মার্টফোন ফটোগ্রাফিতে নতুন অভিজ্ঞতা দেয়ার লক্ষ্যে বাংলাদেশের বাজারে রেনো থ্রি সিরিজ আনতে যাচ্ছে অপো। রেনো থ্রি প্রো স্মার্টফোনে থাকছে সর্বশেষ প্রযুক্তির পাঞ্চহোল অ্যামোলেড ডিসপ্লে যেখানে যুক্ত করা হয়েছে ৪৪ মেগাপিক্সেল ও ২ মেগাপিক্সেলের ডুয়েল ফ্রন্ট ক্যামেরা। ব্যবহারকারীদের কাছে অত্যাধুনিক প্রযুক্তি এবং সর্বশেষ উদ্ভাবন পৌঁছে দিতে অপো নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় দেশের বাজারে আসছে অপো রেনো থ্রি প্রো। অত্যাধুনিক প্রযুক্তি এবং নজরকাড়া ডিজাইনের সমন্বয়ে এই ডিভাইসটি গ্রাহকদের দেবে দারুণ অভিজ্ঞতা। অপো রেনো থ্রি প্রো স্মার্টফোনে আছে শক্তিশালী মিডিয়াটেক হেলিও পি৯৫ চিপসেট। মিডিয়াটেকের নতুন এই প্রসেসরে আছে অত্যাধুনিক এআই প্রসেসিং ইঞ্জিন যা ফোরজি স্মার্টফোনের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। এআই ক্যামেরা ফিচারের মাধ্যমে হেলিও পি৯৫ প্রসেসর দেবে প্রিমিয়াম ফটোগ্রাফির অভিজ্ঞতা। নজরকাড়া পোর্টেট ফটোগ্রাফির পাশাপাশি ফাস্ট ফেসিয়াল রিকগনিশন এবং ফুল বডি মুভমেন্ট ট্র্যাকিংয়ের মতো সুবিধাও পাওয়া যাবে এর মাধ্যমে।

অপো বাংলাদেশ এইডি’র পিআর ও মার্কেটিং ম্যানেজার মি. ইফতেখার সানি বলেন, ‘স্মার্টফোন বিশ্বের সর্বশেষ প্রযুক্তি এবং উদ্ভাবন বাংলাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পাঁচ বছর ধরে কাজ করছে অপো। আর ব্যবহারকারীদের একেবারে নতুন অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে এবার অপো বাংলাদেশের বাজারে আনছে রেনো থ্রি প্রো যাতে থাকবে ৪৪ মেগাপিক্সেল এবং ২ মেগাপিক্সেল পাঞ্চহোল ক্যামেরা, মিডিয়াটেকের অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত চিপসেট।’ স্মার্টফোনটির জন্য অগ্রিম বুকিং দিতে পারছেন ক্রেতারা। অগ্রিম বুকিং দেয়া যাবে ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ এবং পিকাবু থেকে। দেশের বাজারে অরোরাল ব্লু রঙে স্মার্টফোনটি পাওয়া যাবে।

:: ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj