করোনা মোকাবিলায় শেবাচিম পেল এক হাজার পিপিই

রবিবার, ২৯ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক, বরিশাল : করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ প্রাদুর্ভাব প্রতিরোধের জন্য দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ চিকিৎসাসেবা কেন্দ্র বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) জন্য এই প্রথমবার অত্যাবশ্যকীয় উপকরণসামগ্রী বরাদ্দ দেয়া হয়েছে।

শুক্রবার শেবাচিমের পরিচালক ডা. মো. বাকির হোসেন তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, আমাদের হাসপাতালের জন্য যে উপকরণসামগ্রী বরাদ্দ হয়েছে তার চিঠি আমরা হাতে পেয়েছি। এখন কেন্দ্রীয় ওষুধাগার (তেঁজগাও) থেকে তা গ্রহণের অপেক্ষা। তিনি আরো বলেন, হাসপাতালের চিকিৎসকদের জন্য এক হাজার ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম পিপিইসহ প্রয়োজনীয় সামগ্রী বরাদ্দ দেয়া হয়েছে।

সূত্রমতে, এত দিন কোনো ধরনের সুরক্ষা ছাড়াই করোনা ঝুঁকির মধ্যে চিকিৎসাসেবা দিয়ে আসছেন চিকিৎসকরা। সুরক্ষা ছাড়া চিকিৎসা থেকে বিরতি নেয়ারও হুমকি দিয়েছিলেন কেউ কেউ। এরই মধ্যে চিকিৎসকদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম পিপিইসহ প্রয়োজনীয় সামগ্রী বরাদ্দ হওয়ায় খুশি শেবাচিমের চিকিৎসকরা।

অপরদিকে করোনা মোকাবিলার জন্য জেলার নয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে নামমাত্র সরঞ্জামাদি প্রদান করা হয়েছে।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, গত ২৩ মার্চ প্রতিটি হাসপাতালের জন্য ২৭ পিস মাস্ক, ১২ পিস গাউন, ৫৪ পিস গøাভস, ১২ জোড়া ফুড কাভার, ১২ পিস ক্যাপ, ১২ পিস সার্জিক্যাল মাস্ক ১২টি গগজ প্রদান করা হয়েছে, যা চাহিদার তুলনায় খুবই কম। খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ছাড়া অন্য কোনো ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র কিংবা কমিউনিটি ক্লিনিকের জন্য কোনো সরঞ্জামাদি বরাদ্দ দেয়া হয়নি। ফলে নিজস্ব অর্থায়নে মাস্ক গøাভস ক্রয় করে ওই সব স্বাস্থ্যকেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিকের স্টাফরা চরম ঝুঁকি নিয়ে তাদের দায়িত্ব পালন করছেন।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj