করোনা প্রতিরোধে নিরাপদ দূরত্বের বৃত্ত

রবিবার, ২৯ মার্চ ২০২০

কাগজ ডেস্ক : প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে বিভিন্ন জেলায় পণ্য বিকিকিনির ক্ষেত্রে নিরাপদ দূরত্বের বৃত্ত এঁকে দেয়া হচ্ছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

সিংড়া (নাটোর) : করোনা ভাইরাস প্রতিরোধে গতকাল নাটোরের সিংড়া উপজেলার বিভিন্ন এলাকায় জীবাণুনাশক পানি ছিটিয়েছে নাটোর জেলা মোটর মলিক সমিতি। এছাড়া নিরাপদ দূরত্ব বজায় রেখে কেনা-কাটার জন্য বিভিন্ন দোকানের সামনে বৃত্ত এঁকে দেয়া হচ্ছে। অসহায় ও পথচারীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে সাবান ও মাস্ক। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আশরাফুল ইসলাম স্বপন, স্বেচ্ছাসেবী মানিক হোসেন, আন্না হাবিব প্রমুখ।

মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. হাসান ইমাম বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে পৌর মেয়র মো. জান্নাতুল ফেরদৌসের নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে শহরের প্রতিটি রাস্তায় জীবাণুনাশক পানি ছিটানো হয়েছে। পাশাপাশি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে।

ঝালকাঠি : জেলায় করোনা ভাইরাস প্রতিরোধে দোকানের সামনে ৩ ফুট নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে বৃত্ত এঁকে মালামাল বিক্রি করছেন দোকানিরা। গত বৃহস্পতিবার সকাল থেকে ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দোকানগুলোর সামনে জেলার সদর উপজেলা পরিষদের উদ্যোগে এ ব্যবস্থা নেয়া হয়। ক্রেতারা গোল বৃত্তাকার দাগের মধ্যে দাঁড়িয়ে পণ্য কিনছেন। নির্দিষ্ট দূরত্ব বজায় রাখায় সুরক্ষা পাবেন ক্রেতা ও বিক্রেতারা এমনটাই আশা আয়োজকদের। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ রাস্তার মোড়গুলোতে সড়ক লিখনের মাধ্যমে করোনা সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। স্বেচ্ছাসেবী যুবকরা এ কাজে অংশ নিয়েছেন।

করোনা ভাইরাস সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলার সদর উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান শহরজুড়ে এ ব্যবস্থা গ্রহণ করেছেন। তার এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ক্রেতা ও বিক্রেতারা।

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধে প্রশাসনের কঠোর অবস্থানের কারণে ঝালকাঠিতে রাস্তাঘাট জনশূন্য হয়ে পড়েছে। বৃহস্পতিবার সকাল থেকে ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া অন্য সব দোকান, জরুরি সেবাদানকারী দপ্তর ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস এবং যানবাহন চলাচল বন্ধ রয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজন ছাড়া জনসাধারণকে বাইরে বের না হওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। রাস্তায় পুলিশি টহল বজায় রয়েছে। দুজনের বেশি লোক একত্রিত হলেই পুলিশ তাদের ছত্রভঙ্গ দিচ্ছে।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj