বিনামূল্যে মাস্ক, পিপিই ও স্যানিটাইজার বিতরণ

শনিবার, ২৮ মার্চ ২০২০

সারাদেশ ডেস্ক : করোনা ভাইরাস প্রতিরোধে দেশের বিভিন্ন স্থানে বিনামূল্যে মাস্ক, পিপিই, স্যানিটাইজার ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। জনসচেতনতা সৃষ্টিতে প্রশাসনের পাশাপাশি কাজ করছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। এছাড়া জীবাণুনাশক স্প্রে করা হয়। গত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়। নিচে এ সম্পর্কে প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-

সখীপুর (টাঙ্গাইল) : করোনা ভাইরাস প্রতিরোধে সখীপুরের বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রে প্রয়োগ ও হ্যান্ডগøাভস বিতরণ করে ‘স্বপ্নছোঁয়া ফাউন্ডেশন’। ‘আপনার সচেতনতাই বাঁচাতে পারে হাজারো প্রাণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত বৃহস্পতিবার এ কর্মসূচি পালন করা হয়। এ সময় নিত্যপ্রয়োজনীয় দোকানিদের মাঝে হ্যান্ডগøাভস বিতরণ করা হয়। উপজেলার কোকিলা পাবর স্মৃতিসৌধ থেকে শুরু করে পৌরসভার কয়েকটি ওয়ার্ডে আটটি ভাগে ভাগ হয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে স্প্রে কাজ পরিচালনা করে সংগঠনটি।

কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল লেবু। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউল ইসলাম (কাজী বাদল), রাজু ক্যাডেট স্কুলের পরিচালক রফিকুল ইসলাম বাদলসহ আরো অনেকে।

ডাসার (মাদারীপুর) : প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে ও জনসচেতনতায় কেন্দ্রীয় আ.লীগের প্রচার-প্রকাশনা সম্পাদক ও স্থানীয় এমপি ড. আবদুস সোবহান গোলাপের পক্ষে কালকিনি পৌরসভা তাঁতীলীগের উদ্যোগে উপজেলার বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে স্প্রে ও মাস্ক বিতরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার সকাল থেকে পৌর তাঁতীলীগের সভাপতি মো. জামাল হোসেনের নেতৃত্বে এ কার্যক্রম চালানো হয়। এ সময় উপস্থিত ছিলেন পৌর তাঁতীলীগের নেতারা।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : উপজেলা প্রশাসন করোনা প্রতিরোধে নানা পদক্ষেপ নিয়েছে। প্রশাসনের পাশাপাশি উপজেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ও ব্যক্তি পর্যায়ে স্ব স্ব উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু হয়ে গেছে। উপজেলা ছাত্রলীগ নেতা ও নাগরপুর সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি আল মামুন নাগরপুর উপজেলাবাসীর মধ্যে মাস্ক বিতরণ ও শহরের গুরুত্বপূর্ণ স্থানে জীবাণুনাশক ওষুধ ছিটানোর কাজ হাতে নিয়েছেন। গত বৃহস্পতিবার দুপুরে উপজেলার বিভিন্ন স্ট্যান্ডে সিএনজি ইজিবাইক অটো রিকশা ও ভাড়ি যানবাহনে এ জীবাণুনাশক ওষুধ স্প্রে করা হয়। তার এ উদ্যোগকে যাত্রী ও গাড়ির চালকরা সাধুবাদ জানিয়েছে।

ছাত্রলীগ নেতা ও সাবেক ভিপি আল মামুন জানান, সারা বিশ্বে এখন করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে এবং সব মানুষকে সচেতন করতে এ কর্মসূচি হাতে নিয়েছি।

দিনাজপুর : করোনা ভাইরাস মোকাবিলায় জনগণকে ঘরে থাকার নির্দেশনা দিচ্ছেন, তবে তিনি এ ভাইরাস মোকাবিলায় তৎপরতা চালিয়ে যাচ্ছেন। করোনা ভাইরাস মোকাবিলা ও জনগণের নি¤œ ও মধ্যবিত্ত মানুষসহ জনগণের খোঁজখবর নেয়ার জন্য ব্যাপক তৎপরতা শুরু করেছে। হুইপ শহরের বিভিন্ন বস্তি এলাকায় ১০ হাজার মাস্ক, ৫ হাজার সাবান ও জীবাণুমুক্ত প্রায় ৩ হাজার হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছেন। হুইপ ইকবালুর রহিম এমপি দিনাজপুর সদরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল ও ২৫০ শয্যা জেনারেল হাসপাতালসহ বিভিন্ন হাসপাতাল, স্বাস্থ্য কেন্দ্র পরিদর্শন করে চিকিৎসক, নার্সদের সজাগ রেখেছেন। তিনি ডাক্তারসহ চিকিৎসা সেবা কর্মীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সাহসিকতার সঙ্গে যে কোনো পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানান।

গত বৃহস্পতিবার ২৫০ শয্যাবিশিষ্ট দিনাজপুর সদর জেনারেল হাসপাতালে করোনা ভাইরাস সংক্রমিত নবনির্মিত আইসোলেশন ইউনিট পরিদর্শনকালে এসব কথা বলেন হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

এ সময় উপস্থিত ছিলেন ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আহাদ আলী, দিনাজপুর সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ, জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. ওয়াহেদুল হক, আবাসিক মেডিকেল অফিসার ডা. পারভেজ সোহেল রানা প্রমুখ। এর আগে হাসপাতালের নবনির্মিত করোনা আইসোলেশন ইউনিট পরিদর্শন করেন।

নওগাঁ : প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে নওগাঁয় জেলা প্রশাসন ও সেনাবাহিনী সচেতনতামূলক বিভিন্ন কাজ শুরু করেছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসন ও সেনা সদস্যরা নওগাঁ শহরের বিভিন্ন স্থানে এই কাজ শুরু করে।

জেলা প্রশাসক হারুন-অর-রশীদের নেতৃত্বে পুলিশ ও সেনা সদস্যরা সাধারণ মানুষের মধ্যে জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। এছাড়া সেনা বাহিনী শহরের বিভিন্ন রাস্তায় জীবানুনাশক পানি স্প্রে করে।

নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশীদ জানান, সেনা সদস্যরা জেলা প্রশাসনের সঙ্গে শহরের মুক্তির মোড় ও গোস্তহাটির মোড়ে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ, মাইকিং এবং বাজার মনিটরিং করা হয়।

জেলা প্রশাসক আরো জানান, বগুড়া সেনা নিবাসের ৩৬ পদাতিক ব্রিগেডের অধিনায়ক লে. কর্নেল মাহবুদ হাসানের নেতৃত্বে সেনা সদস্যরা মাঠে কাজ করছেন। কোথাও যেন জনসমাগম না হয় বা জনগণ যাতে অযথা বাইরে বের না হয়ে বাড়িতে অবস্থান করেন, সে বিষয়ে তারা নজরদারি করছেন। মানুষকে করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করছেন তারা।

এছাড়া সেনাবাহিনীর পক্ষ থেকে লিফলেট বিতরণ, মাইকিং করে জনগণকে বাড়িতে নিরাপদে থাকা ও অপরকে নিরাপদে রাখার পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া করোনা আতঙ্ককে কাজে লাগিয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যেন কেউ বাড়াতে না পারেন, সে বিষয়টি তারা নিশ্চিত করছে। এদিকে শহরের বিভিন্ন রাস্তায় জীবাণুনাশক ওষুধ মিশ্রিত পানি ছিটানো হচ্ছে। জেলার ১১টি উপজেলায় স্থানীয় প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে সমন্বয় করেই সেনা সদস্যরা তাদের দায়িত্ব পালন করছেন।

পাংশা (রাজবাড়ী) : করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতায় পাংশা পৌরসভার মেয়র আব্দুল আল মাসুদ বিশ্বাস নানামুখী উদ্যোগ গ্রহণ করেছেন। তার নেতৃত্বে পৌরসভার কাউন্সিলররাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করছেন।

জানা যায়, গত ৮ থেকে ২৭ মার্চ পর্যন্ত ২০ দিনে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতায় ৫৭ সদস্যবিশিষ্ট কমিটি গঠন, মাইকিং, প্রায় ৩৬ হাজার লিফলেট, ১৫ হাজার মাস্ক, দেড় হাজার হ্যান্ড স্যানিটাইজার, তিন শতাধিক লিকুইড হ্যান্ডওয়াশ ও বক্স, ২ হাজার পিস সাবান বিতরণ, পৌরসভা ভবনসহ বিভিন্ন মসজিদে পবিত্র কুরআনখানি, পৌরসভায় কন্ট্রোল রুম ও কোয়ারেন্টাইন কক্ষ স্থাপন, দ্রব্যমূল্য ঊর্ধ্বগতি রোধে বাজার মনিটরিং, শহরের বিভিন্ন সড়ক ও ড্রেনে জীবাণুনাশক পানি স্প্রেসহ নানা কর্মসূচি পালন করে জনসাধারণের মাঝে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সামাজিক জনসচেতনতা গড়ে তুলতে সক্ষম হয়েছেন তিনি। বর্তমানে বাজার লকডাউনের এ পর্যায়ে এসে দরিদ্র কর্মজীবী মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণের কর্মসূচিও হাতে নিয়েছেন তিনি।

এদিকে গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার সময় শহরে জীবাণুনাশক পানি স্প্রে কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল ইসলাম ও মেয়র আব্দুল আল মাসুদ বিশ্বাস। এ সময় প্যানেল মেয়র ওদুদ সরদার ও কাউন্সিলর লাবলু বিশ্বাস উপস্থিত ছিলেন। মহাদুর্যোগের এ সময়ে সবাইকে সরকারি নির্দেশনা বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

সরিষাবাড়ী (জামালপুর) : নাগরিকদের সুরক্ষার্থে ও করোনা ভাইরাস প্রতিরোধে ও জনসচেতনতার লক্ষ্যে জামালপুরের সরিষাবাড়ী পৌরসভার উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ রোধে নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন সরিষাবাড়ী পৌরসভা মেয়র রুকনুজ্জামান রোকন। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত বৃহস্পতিবার বিকালে পৌর এলাকার শিমলা বাজার ও আরামনগর বাজারে জীবাণুনাশক স্প্রে ছিটানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন পৌর মেয়র রুকনুজ্জামান রোকন, কাউন্সিলর কালাচান পাল, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মিজানুর রহমান প্রমুখ।

জানা যায়, পৌর এলাকার ৯টি ওয়ার্ডের নাগরিকদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ, বিভিন্ন স্থানে জীবাণুনাশক স্প্রেকরণ, পৌর শহরের গুরুত্বপূর্ণ স্থানে হাত ধোয়ার ব্যবস্থাকরণ, সচেতনতামূলক ফেস্টুন, মাস্ক বিতরণের ব্যবস্থা নিয়েছেন পৌর কর্তৃপক্ষ। সেইসঙ্গে পৌরবাসীকে তাদের নিজেদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখারও নির্দেশ দেন তিনি।

এ বিষয়ে মেয়র রুকনুজ্জামান রোকন বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে পৌরসভার পক্ষ থেকে ৯ সদস্যবিশিষ্ট একটি শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে। বিদেশ ফেরত কোনো ব্যক্তি ও পরিবার হোম কোয়ারেন্টাইনে আছে কিনা তাদের ওপর প্রতিনিয়ত নজরদারি রাখা হচ্ছে। করোনা ভাইরাস প্রতিরোধে পৌরসভার বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান ছাড়া অন্য সব দোকান বন্ধ করে দেয়া হয়েছে।

শ্রীপুর (গাজীপুর) : বাংলাদেশ ছাত্রলীগ কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য সুলতান মোহাম্মদ সিরাজুল ইসলামের উদ্যোগে গাজীপুরের শ্রীপুরে পথচারী ও যানবাহনে করোনা ভাইরাস মোকাবিলায় জীবাণুমুক্তকরণ স্প্রে ছিটানো ও নি¤œ আয়ের মানুষদের মাঝে খাদ্যদ্রব্য বিতরণ করা হয়েছে। এ সময় গাজীপুর জেলা ও উপজেলা ছাত্রলীগের কয়েক নেতাকর্মী এ উদ্যোগকে স্বাগত জানিয়ে তার সঙ্গে যোগ দেন।

গত বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার তেলিহাটি ইউনিয়নের বেপারিচালা এলাকার ১২টি পরিবারের মাঝে চার কেজি চাল, এক কেজি ডাল, এক কেজি পেঁয়াজ ও এক কেজি আলু বিতরণ করা হয়। বুধবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উপজেলার এমসি বাড়ি-শিশু পল্লী সড়কের প্রায় পাঁচ শতাধিক যানবাহন ও পথচারীকে জীবাণুমুক্ত স্যানিটাইজার স্প্রে করা হয়। ছাত্রলীগ কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য সুলতান মোহাম্মদ সিরাজুল ইসলাম জানান, সাধারণ মানুষকে বারবার ঘরে থাকার অনুরোধ করার পরও জীবন-জীবিকার তাগিদে কিছু মানুষ তাদের নিত্যপ্রয়োজনীয় কাজের জন্য ঘর থেকে বের হয়। এসব মানুষের শরীরে করোনা ভাইরাস মোকাবিলায় জীবাণুমুক্ত করতে জেলা ছাত্রলীগ এ উদ্যোগ গ্রহণ করেছে। বুধবার দ্বিতীয় দিনে শ্রীপুর উপজেলার এমসি বাড়ি-শিশু পল্লী সড়কের প্রায় পাঁচ শতাধিক যানবাহন ও পথচারীকে জীবাণুমুক্ত স্যানিটাইজার স্প্রে করা হয়। চার ছাত্রলীগ নেতাকর্মীদের নিয়ে টিম করে মোট চারটি টিম করা হয়েছে। তারা প্রতিদিন উপজেলার বিভিন্ন সড়কের চলাচলরত যানবাহন ও পথচারীদের এ সেবা দিয়ে যাবেন।

পথচারী রফিকুল ইসলাম বলেন, এ সংকটময় মুহূর্তে ছাত্রলীগের এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। তাদের এ আয়োজনে অনেক যানবাহন ও পথচারীরা আরো সচেতন হবে। আর তাদের এ সচেতনতা করোনা ভাইরাস থেকে আমাদের মুক্ত করতে সক্ষম হব।

ব্যাটারি চালিত অটো রিকশাচালক আবু মূসা বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের যানবাহনে করোনা ভাইরাস জীবাণুমুক্ত স্প্রে করে দিচ্ছে। এতে করে আমাদের যানবাহনে যাত্রীরা নির্ভয়ে ও স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারছে। তাদের এ উদ্যোগে এ সড়কে চলাচলকারী যানবাহনের চালকরা খুব খুশি।

নড়াইল : করোনা ভাইরাস প্রতিরোধে নড়াইলে গণসচেতনতামূলক প্রচারণা চালানো হয়েছে। গত বৃহস্পতিবার বিকালে শহরের পুরনো বাস টার্মিনাল এলাকা থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা এ অভিযান শুরু করেন।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার), সেনাবাহিনীর ক্যাপ্টেন সাকিব, নির্বাহী ম্যাজিস্ট্রেট এনডিসি জাহিদ হাসান ও মো. আলাউদ্দিন। নড়াইল সদরের তুলারামপুর, মুলিয়া, গোবরা, নাকসী, হবখালী, মাইজপাড়াসহ বিভিন্ন এলাকায় গণসচেতনতামূলক প্রচারণা চালানো হয়। সবার সহযোগিতায় করোনা ভাইরাস প্রতিরোধ সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা।

তারা বলেন, যাদের হোম কোয়ারেন্টাইনে থাকার কথা, তারা নিয়ম মেনে থাকছেন কিনা; তা তদারকি করা হচ্ছে। কোথাও লোক সমাগম হচ্ছে কিনা তা দেখা হচ্ছে। করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক ও গুজব না ছড়িয়ে সঠিক নিয়ম মেনে চলার জন্য সবাইকে অনুরোধ করা হচ্ছে।

বোয়ালমারী (ফরিদপুর) : উপজেলায় করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে মাস্ক বিতরণ করেছে পৌরসভার সংরক্ষিত ৩ নং (৭, ৮, ৯) ওয়ার্ডের সম্ভাব্য নারী কাউন্সিলর প্রার্থী জোসনা আক্তার। গত বৃহস্পতিবার দিনব্যাপী তিনটি ওয়ার্ডের শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী ও মুদি দোকানিদের মাঝে এসব মাস্ক বিতরণ করা হয়। এ সময় তিনি দোকানে দোকানে গিয়ে সামাজিক নিরাপত্তা বজায় রেখে বেচাকেনা করার জন্য সবাইকে সচেতন করেন এবং জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে নিষেধ করেন।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) : নাগেশ্বরীতে করোনা সতর্কতায় প্রেস ক্লাব ও শেকড়ের সহযোগিতায় কারুপণ্যের তৈরি মাস্ক বিনামূল্যে বিতরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে দারুণ নাজাত জামে মসজিদে মুসল্লিদের হাতে মাস্ক তুলে দিয়ে এর উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামান। পরে বিকাল পর্যন্ত উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জ ঘুরে প্রায় ৪ হাজার মাস্ক বিতরণ করা হয়।

এ সময় উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামানসহ প্রেস ক্লাব সভাপতি লিটন চৌধুরী, সাধারণ সম্পাদক পাভেল জামান, যুগান্তর প্রতিনিধি জোবায়ের সিদ্দিকী স্বপন, ইত্তেফাক সংবাদদাতা কীর্ত্তিকা সেন বিল্টু, ভোরের পাতা প্রতিনিধি মজিবর রহমান, নয়াদিগন্ত প্রতিনিধি খলিলুর রহমান, ডেসটিনি প্রতিনিধি মসলিম উদ্দিন, ভোরের পাতা প্রতিনিধি রফিকুল ইসলাম, যুবলীগ সভাপতি এস এম রওশন আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

তেঁতুলিয়া (পঞ্চগড়) : বিশ^ব্যাপী মহামারি নোভেল করোনা ভাইরাসের হাত থেকে সুরক্ষা থাকতে তেঁতুলিয়া প্রেস ক্লাবের পক্ষে জনসচেনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার সকালে উপজেলা সদরের চৌরাস্তা বাজারে লিফলেট বিতরণ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাসুদুল হক।

এ সময় তেঁতুলিয়া প্রেস ক্লাবের সভাপতি সোহরাব আলী, সাধারণ সম্পাদক আ. রাজ্জাক, সিনিয়র সাংবাদিক আবু তাহের আনসারী, জাবেদুর রহমানসহ তেঁতুলিয়া প্রেস ক্লাবের সব সাংবাদিক উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলার জনসমাগম এলাকায় লিফলেট বিতরণের কার্যক্রম অব্যাহত থাকবে।

ফুলবাড়ী (দিনাজপুর) : বাংলাদেশ কমিউনিস্ট পার্টির ফুলবাড়ী শাখা ও মৃত্তিকা খেলাঘরের উদ্যোগে দলিত পল্লীতে ২৭৫টি মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার সচেতন ব্যবস্থাপত্র বিতরণ করা হয়। বাংলাদেশ কমিউনিস্ট পার্টি ফুলবাড়ী শাখার সাধারণ সম্পাদক মো. নুরুজ্জামান জামানের নেতৃত্বে গত বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় এই মাস্ক ও সচেতনতা লিফলেট বিতরণ করা হয়।

এ সময় ফুলবাড়ী মৃত্তিকা খেলাঘরের সাধারণ সম্পাদক জেরিন তাসমিম নিঝুম, কমিউনিস্ট পার্টির নেতা মতিউর রহমান, ছাত্রনেতা সুমন সরকার, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক বিপ্লব, নাসিম বাবু উপস্থিত ছিলেন।

নুরুজ্জামান জামান বলেন, আমাদের আরো ১০ হাজার পিস মাস্ক মজুত আছে। আমরা পর্যায়ক্রমে এসব নি¤œ আয়ের জনগণের মাঝে বিতরণ করা করব।

মতলব উত্তর (চাঁদপুর) : করোনা ভাইরাস প্রতিরোধে মহান স্বাধীনতা দিবসে মতলব উত্তর ফ্রেন্ডস ফোরাম ’৯৮ উপজেলার বিভিন্ন স্থানে ম্যাক্স, হ্যান্ড স্যানিটাইজেশন ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে চাঁদপুরের মতলব উত্তর থানার ওসি মো. নাসির উদ্দিন মৃধার হাতে আনুষ্ঠানিকভাবে ম্যাক্স, হ্যান্ড স্যানিটাইজেশন ও লিফলেট তুলে দেন সংগঠনের নেতারা।

এ সময় করোনা ভাইরাস প্রতিরোধ উপ-কমিটির আহ্বায়ক ডা. মো. মোশারফ হোসেন, ফ্রেন্ডস ফোরাম ’৯৮-এর সভাপতি গাজী গোলাম মোস্তফা সুমন, সাধারণ সম্পাদক ইঞ্জি. মো. আরিফ হোসেন খান, স্বপ্নদ্রষ্টা কাজী গোলাম মর্তুজা, স্বপ্ন বাস্তবায়ন সহযোগী ইবনাল শাহীন আহমেদ শিপনসহ ফ্রেন্ডস ফোরাম ’৯৮-এর সদস্যরা উপস্থিত ছিলেন।

মতলব উত্তর থানার ওসি মো. নাসির উদ্দিন মৃধা বলেন, কোভিড-১৯ বা করোনা ভাইরাসের প্রভাবে আজ সারাবিশ্ব চিন্তিত। বাংলাদেশেও ইতোমধ্যে করোনা রোগী শনাক্ত হয়েছে এবং উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী রয়েছেন কোয়ারেন্টাইনে। পরিচ্ছন্নতা এবং সচেতনতার মাধ্যমেই এটিকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করতে হবে আর সেক্ষেত্রে দেশের এই ক্রান্তিকালে বহির্বিশ্বের ন্যায় সরকারের পাশাপাশি তিনি সমাজের বিত্তবানদের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানান।

আয়োজকরা জানান, দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্তের পর থেকে আতঙ্কিত হয়ে পড়েছে সাধারণ মানুষ। কেউ কেউ এই ভাইরাসকে ব্যবসার মাধ্যম হিসেবেও নিয়েছে। এত কিছু চিন্তা না করে শুধু সচেতনতার মাধ্যমেই ভাইরাস থেকে বাঁচা সম্ভব। অনাকাক্সিক্ষত চিন্তা-ভাবনা ও মানুষকে সচেতন করতে আমাদের এ আয়োজন। এ পর্যন্ত আমরা ৫ হাজার লিফলেট, ২ হাজার হ্যান্ড গøাভস, ২ হাজার মাক্স ও ২ হাজার সাবান বিতরণ করেছি।

নাটোর : নাটোরে পুলিশের কুইক রেসপন্স টিম এবং গণমাধ্যমকর্মীদের মাঝে পিপিই, হ্যান্ডস গøাভস ও মাস্ক বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ৩টার দিকে পুলিশ সুপার কার্যালয়ের সামনে এসব সামগ্রী বিতরণ করেন পুলিশ সুপার লিটন কুমার সাহা।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার আকরামুল হোসেন, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবুল হাসনাত, সহকারী পুলিশ সুপার ফাতেমা তুজ জোহরাসহ পুলিশের কর্মকর্তারা উপস্থিতি ছিলেন। করোনা ভাইরাস প্রতিরোধে সব সময় পুলিশ সদস্য ও গণমাধ্যমকর্মীদের মাঠে থাকতে হচ্ছে। তাই নাটোরের সাতটি থানা ও বিভিন্ন ফাঁড়ির পুলিশ সদস্য ও বিভিন্ন গণমাধ্যম কর্মীদের মাঝে ২৬৪ পিস পিপিই, এক হাজার ৫০০ হ্যান্ডস গøাভস এবং ৪০০ মাস্ক বিতরণ করা হয়। পরে কুইক রেসপন্স টিম শহরের বিভিন্ন সড়ক পরিদর্শন করেন।

পুলিশ সুপার লিটন কুমার সাহা জানান, করোনা ভাইরাস যেন সংক্রামিত না হতে পারে সেজন্য তারা মাঠে রয়েছেন। তিনি সবার কাছে অনুরোধ করেন বিশেষ

প্রয়োজন ছাড়া আপনারা কেউ অযথা বাড়ির বাইরে বের হবেন না। পুলিশ সদস্যরা সব সময় সাধারণের পাশে রয়েছে।

মৌলভীবাজার : জেলার শ্রীমঙ্গলে ফিনলে টি-এর ভাড়াউড়া ডিভিশন ও পুলিশ প্রশাসনের উদ্যোগে শহর ও শহরতলীর বিভিন্ন এলাকায় কীটনাশক স্প্রে করা হয়েছে। আর শ্রীমঙ্গল সরকারি কলেজ ৯৫ ব্যাচের স্টুডেন্ট উদ্যোগে বিতরণ করা হয়েছে মাস্ক, সাবান ও লিফলেট। শ্রীমঙ্গল থানার ওসি আব্দুস ছালিক ও ফিনলে ভাড়াউড়া চা বাগানের জেনারেল ম্যানেজার জিএম শিবলীর উদ্যোগে এ কীটনাাশক স্প্রে করা হয়।

এদিকে শ্রীমঙ্গল সরকারি কলেজ ৯৫ ব্যাচের স্টুডেন্টরা শ্রীমঙ্গল শহরতলী ও চা বাগান এলাকায় দুই শতাধিক নি¤œ আয়ের মানুষের মধ্যে মাস্ক, ৫ শতাধিক মানুষের মধ্যে হাত ধোয়ার সাবান ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছে। এ সময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল বিটিআরআই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শায়েক আহমদ, শ্রীমঙ্গল সরকারি কলেজ ৯৫ ব্যাচের স্টুডেন্ট ও প্রেস ক্লাব সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, সাংবাদিক এস কে দাশ সুমন ৯৫ ব্যাচের স্টুডেন্ট শিক্ষিকা সাবিনা বেগম, ৯৫ ব্যাচের স্টুডেন্ট শিক্ষিকা আছমা আক্তার, ৯৫ ব্যাচের স্টুডেন্ট কাস্টম কর্মকর্তা রিপন দে ও ৯৫ ব্যাচের অন্য সদস্যরা। এছাড়া শ্রীমঙ্গল ফুটবল একাডেমি, রোটারি ক্লাব, সবুজবাগ দুর্বার যুব সংঘ, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এসব কার্যক্রম পরিচালনা করে।

বাঘা (রাজশাহী) : বাঘা ব্র্যাক এলাকা অফিসের আয়োজনে করোনা ভাইরাস সংক্রান্ত জনসচেতনতামূলক লিফলেট বিতরণ ও মাইকিং-এ প্রচার করা হয়। গত বৃহস্পতি ও শুক্রবার করোনা ভাইরাস সম্পর্কে জনসচেতনতা জনসাধারণকে সচেতন করার লক্ষ্যে বাঘা ব্র্যাক এলাকা অফিসের পক্ষ থেকে এই প্রচারণা চালানো হয়।

ব্র্যাক বাঘা শাখা ব্যবস্থাপক মোস্তফা কামালের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন ব্র্যাক বাঘা এলাকা ব্যবস্থাপক সুরজিৎ কুমার পালসহ ব্র্যাক বাঘা অফিসের সব কর্মকতা ও কর্মচারীরা। লিফলেট বিতরণ করেন বাঘা উপজেলা প্রধান প্রধান হাটবাজারসহ বিভিন্ন গ্রাম মহল্লায়। এছাড়া ব্র্যাক অফিসের আয়োজনে প্রতিদিন উপজেলা বিভিন্ন গ্রামে মাইকিং করে প্রচার প্রচারণা চালানো হচ্ছে।

মাধবপুর (হবিগঞ্জ) : মাধবপুরে সরকারি বরাদ্দকৃত খাদ্যসামগ্রী নি¤œ আয়ের মানুষের মাঝে বিতরণ করা হয়েছে। গত শুক্রবার খাদ্যসামগ্রী বিতরণের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসনুভা নাশতারান। এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, সরকার কতৃক জনপ্রতি ২০ কেজি চাল, ৩ কেজি আলু, ১ কেজি মসুর ডাল, ১ কেজি তেল বিতরণ করতে বলা হয়। ১০০ জন নি¤œ আয়ের মানুষের মধ্যে এই খাদ্যসামগ্রী বিতরণ করা হবে।

রামগঞ্জ (লক্ষীপুর) : উপজেলার কালিকাপুর মোহাম্মদিয়া বাজার হলি শিশনের উদ্যোগে বৃহস্পতিবার ও শুক্রবার দিনব্যাপী উপজেলার বিভিন্ন গ্রামে মাস্ক, হ্যান্ডওয়াশ, সাবান ও হ্যান্ডবিল বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মশিউর রহমান সোহান, জহির উদ্দিন, মামুন হোসেন, সাজ্জাদ হোসেন, রাসেল আলম, নাইমুর রহমান শাকিল, ইউসুফ, শামিম প্রমুখ।

গলাচিপা (পটুয়াখালী) : করোনা ভাইরাস থেকে শহরকে মুক্ত রাখতে গলাচিপা পৌর মেয়র আহসানুল হক তুহিন গতকাল শুক্রবার বেলা ১১টা থেকে শহরের সব রাস্তায় জীবাণুনাশক স্প্রে করেন। কলেজ রোড এলাকা থেকে দুটি ট্রাকের মাধ্যমে এ স্প্রে করা শুরু হয়।

পৌর মেয়র আহসানুল হক তুহিন জানান, করোনা ভাইরাসে আতঙ্কিত না হয়ে আমাদের সবাইকে সচেতন হতে হবে। তাই পৌরসভা পরিচ্ছন্ন রাখতে প্রতিনিয়ত জীবণুনাশক স্প্রে করা অব্যাহত থাকবে। এছাড়া ডেঙ্গু মৌসুম সামনে সে বিষয় খেয়াল রেখে এখন থেকেই পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান আমরা চালিয়ে যাচ্ছি। এ সময় উপস্থিত ছিলেন- প্যানেল মেয়র আঞ্জুমান আরা করুনা, ওয়ার্ড কাউন্সিলর সুশীল চন্দ্র বিশ্বাস, মো. শাহীন, গোলাম সরোয়ার আখি, পৌর অফিস স্টাফ সবুজ পাল, সঞ্জয় দাস প্রমুখ।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : করোনা ভাইরাস সচেতনতামূলক বৃদ্ধির লক্ষ্যে মৌলভীবাজারের কমলগঞ্জ থানা পুলিশের উদ্যোগে খাদ্য বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার পুলিশ ও উপজেলা প্রশাসন গরিব অসহায়দের মধ্যে এ খাদ্য বিতরণ করে। কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমানের নেতৃত্বে পুলিশের অন্যান্য কর্মকর্তরা উপজেলার বিভিন্ন পয়েন্টে পয়েন্টে দাঁড়িয়ে থাকা গরীব অসহায় মানুষদের মধ্যে খাদ্য তুলে দেন।

সিংগাইর (মানিকগঞ্জ) : করোনা ভাইরাস প্রতিরোধে গতকাল শুক্রবার জুমার নামাজে আগত মুসল্লিদের জীবানু নাশক স্প্রে করলেন মানিকগঞ্জের সিংগাইর থানার ওসি আব্দুস সাত্তার মিয়া। তিনি নামাজের পূর্বে থানা কেন্দ্রিয় জামে মসজিদের মূল ফটকের সামনে সঙ্গীয় ফোর্স নিয়ে দাঁড়িয়ে যান। পর্যায়ক্রমে জুমার নামাজে অংশ গ্রহণকারী সকল মুসল্লিদের মসজিদে প্রবেশের আগে স্প্রে করেন।

করোনা সংক্রমণে ওসি এর আগে প্রবাস ফেরত হোম কোয়ারেন্টাইনে থাকা বাড়ির সামনে সাইনবোর্ড লাগিয়ে দেন। এছাড়া থানার পক্ষ থেকে বাজার মনিটরিং, গণসচেতনতায় মাইকিং করাসহ লিফলেট বিতরণ করেন আব্দুস সাত্তার মিয়া।

বদরগঞ্জ (রংপুর) : করোনা ভাইরাস মোকাবেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সেক্ষেত্রে বদরগঞ্জ উপজেলাও পিছিয়ে নেই। ইতিমধ্যে বদরগঞ্জে রংপুর-২ আসনের জাতীয় সংসদ সদস্য এ কে এম আহসানুল হক চৌধুরী ডিউকের পক্ষ থেকে সাধারণ মানুষের মাঝে মাস্ক ও সচেতনতামূলক লিফলিট বিতরণ করা হয়।

এছাড়া প্রতিদিন এলাকায় মাইকিং করা হচ্ছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষনিক বাজার মনিটর করা হচ্ছে এবং ছিন্ন মুল মানুষের মাঝে মাস্ক, সাবান ও লিফলেট বিতরণ করা হচ্ছে। গতকাল সকাল ১১টার দিকে বদরগঞ্জ রেল স্টেশন চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নবিরুল ইসলাম মাস্ক ও সাবান বিতরণ করেন। পাঠানপাড়ার সাইদুল ইসলাম, হকার রফিকুল ইসলামসহ স্টেশন এলাকার প্রায় শতাধিক মানুষের মাঝে মাস্ক ও সাবান বিতরণ করেন।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj